উবুন্টুতে ইন্টারনেট কানেকশন : ব্রডব্যান্ড সংযোগ স্থাপন ( পর্ব -১ )

উবুন্টুতে ইন্টারনেট কানেকশন : ব্রডব্যান্ড সংযোগ স্থাপন ( পর্ব -১ )

উবুন্টু অপারেটিং সিস্টেম সাধারন উইন্ডোজ অপারেটিং সিস্টেম থেকে ভিন্ন হওয়ার কারণে অনেকেই উবুন্টুতে ইন্টারনেট কানেক্ট করতে এবং ব্যবহার করতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। তাই অনেকেই উবুন্টুতে ইন্টারনেট ব্যবহার করতে পারেন না। অনেকে আবার উবুন্টুতে ইন্টারনেট ব্যবহারের প্রক্রিয়াটিকে খুব জটিল মনে করে চেষ্টাই করেন না! তবে তাদের ধারণা সম্পূর্ণ ভুল। উবুন্টুতে ইন্টারনেট কানেক্ট করার প্রক্রিয়াটি খুবই সহজ। যে কোন সাধারন ব্যবহারকারী একবার জানলেই খুব সহজেই উবুন্টুতে ইন্টারনেট কানেক্ট করতে পারবেন।

উবুন্টুতে মিডিয়া কোডেক গুলো প্রথম থেকই না দেয়া থাকার কারণে এবং সফটওয়্যার সংগ্রহের প্রয়োজনে প্রথমেই দরকার হয় একটা ইন্টারনেট কানেকশন । ইন্টারনেট থাকলেই উবুন্টুর আসল মজাটা বুঝা যায় । এমন সিকিউর আর টেনশনবিহীন ইন্টারনেট ব্রাউজিং লিনাক্স ছাড়া আপনাকে আর কে দেবে বলুন ?

জিপিআরএস বা এজ মডেমের মাধ্যমে উবুন্টুতে ইন্টারনেট ব্যবহার করা যায়। এমন কি সিটিসেল জুম মডেম ব্যবহার করারও সুযোগ রয়েছে উবুন্টুতে।এছাড়াও রয়েছে ব্লু-টুথ-এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার। আর ব্রডব্যান্ড সংযোগ স্থাপনতো আছেই। ওয়াইফাই,ওয়াইম্যাক্স পদ্ধতি ব্যবহার করেও খুব সহজে উবুন্টুতে ইন্টারনেট কানেকশন দেয়া যায়।

ব্রডব্যান্ড সংযোগ স্থাপনঃ

উবুন্টু ইনস্টলের পরপরই ইন্টারনেট সংযোগ চালু করে নেয়া উচিত। বিভিন্ন সফটওয়্যার ইনস্টল বা কনফিগার করার জন্য ইন্টারনেট সংযোগ প্রয়োজন হতে পারে। নিচে বিভিন্ন ধরনের ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ ব্যবহারের পদ্ধতি নিয়ে আলোচনা করা হল। এগুলোর মধ্যে হল – অটো ইথারনেট (Auto Ethernet)ব্রডব্যান্ড সংযোগ ,স্ট্যাটিক আইপি (Ststic IP) , DSL বা PPPOE কানেকশন ব্যবহার করা , DSL বা PPPOE কানেকশন কনফিগার (টারমিনাল থেকে)

ব্রডব্যান্ড সংযোগ স্থাপন (Auto Ethernet)

অনেকক্ষেত্রেই ব্রডব্যান্ড সংযোগ চালু করতে বিশেষ কোন ধরনের কনফিগার করতে হয়। সাধারণত হার্ডওয়্যারের ম্যাক অ্যাড্রেস পরীক্ষা করে এই ধরনের কানেকশন দিয়ে থাকে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহ। উবুন্টুতে এই ধরনের কানেকশন সাধারণত সয়ংক্রিয়ভাবেই চালু হয়ে যায়। তবে কোন কারনে যদি চালু না হয় তবে উপরের প্যানেলের নেটওয়ার্ক কানেকশন আইকনটিতে ক্লিক করে মেনু থেকে Auto eth0 নির্বাচন করুন। প্রয়োজনে কম্পিউটার রিস্টার্ট করুন।

ব্রডব্যান্ড সংযোগ স্থাপন (Static)

কোন কোন আইএসপি কোম্পানি ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন দেয়ার সময় IP address, Subnet, Default Getway, DNS ইত্যাদি ম্যানুয়ালী নির্দিষ্ট করে দেয়। প্রথমবার ইন্টারনেট কানেকশন কনফিগার করার সময় এগুলি নির্দিষ্ট করে দিতে হয়। তাই কনফিগার করার আগেই আপনার ইন্টারনেট কানেকশনের বিবরনীগুলি হাতের কাছে রাখুন।  Network Connections অপশন থেকে এই ধরনের কানেকশন কনফিগার করা যাবে। একাজটি করার জন্য প্রথমে উবুন্টু ডেক্সটপের উপরের প্যানেল থেকে System >> Preferences >> Network Connections নির্বাচন করতে হবে। এবার-

  • Network Connections উইন্ডোর Wired ট্যাব থেকে Add বাটন চাপতে হবে।
  • Wired connection 1 এর বদলে কানেকশনের একটা নাম দিন ।
  • ipv4 settings এ যান ।
  • এডিট উইন্ডোর তৃতীয় ট্যাব IPv4 Setting থেকে Method হিসাবে Manual নির্বাচন করতে হবে।
  • এবার Add বাটন চেপে Address (IP Address), Netmask (Subnetmask), Getway (Default Getway) , DNS সার্ভারের ঠিকানা লিখতে হবে।
  • একাধিক DNS ঠিকানা ব্যবহার করতে হলে কমা ব্যবহার করে পরপর লিখতে হবে । যেমন 123.21.12.1,132.12.21.5 ।
  • সঠিকভাবে ঠিকানাগুলি লিখে Apply বাটনটি চাপতে হবে।

ব্যস কানেকশন কনফিগার হয়ে গেলো । যদি আপনার কানেকশনে প্রক্সি সেটিং করতে হয় তবে নীচের মত করুন

  • System->Preference->Network Proxy তে যান ।
  • Manual Proxy Configuration সিলেক্ট করুন ।
  • Use the same proxy for all protocols এর চেকবক্সটা চেক করে দিন ।
  • HTTP Proxy এর বক্সে আপনার HTTP প্রক্সি এড্রেস লিখুন
  • Port এ পোর্ট এড্রেস দিন
  • Apply System Wide ক্লিক করে Close দিয়ে বেরিয়ে আসুন ।

আগামি পর্বে শেয়ার করব উবুন্টুতে ইন্টারনেট কানেকশন : ব্রডব্যান্ড সংযোগ স্থাপন (DSL বাPPPoE) পদ্ধতি ( গ্রাফিক্যালি ),ব্রডব্যান্ড সংযোগ স্থাপন (DSL বাPPPoE) পদ্ধতি ( কমান্ড লাইন ভিত্তিক ) ইত্যাদি নিয়ে।

বিশেষ সংযোজনঃপরবর্তী পর্ব উবুন্টুতে ইন্টারনেট কানেকশন : ব্রডব্যান্ড সংযোগ স্থাপন ( পর্ব -২ ) পরতে এই লিঙ্কে ক্লিক করুনঃ

লেখাটি ভালো লাগলে আমাদের ফেসবুক পেজ এ লাইক করুনঃএখানে ক্লিক করুন 

About blogger - ব্লগার