উইন্ডোজ ৮ ট্যাবলেট এর বাজারে কঠিন প্রতিযোগিতার সম্মুখীন হবে

উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম নিয়ে মাইক্রোসফট যথেষ্টই আশাবাদী। টাচ স্ক্রিন ডিভাইসের কথা মাথায় রেখেই তৈরি করা হচ্ছে এই অপারেটিং সিস্টেমটি যাতে করে মাইক্রোসফট ট্যাবলেটের প্রতিযোগিতামূলক বাজারে নিজের একটি অবস্থান তৈরি করে নিতে পারে।

 

তবে উইন্ডোজ ৮ ভিত্তিক ট্যাবলেট ২০১২ সালের প্রথম দিকে যখন বাজারে আসবে ততদিনে ট্যাবলেটের জনপ্রিয় ব্র্যান্ডগুলো তাদেরে দ্বিতীয় বা কিছু কিছু ক্ষেত্রে তৃতীয় প্রজন্মের ট্যাবলেট নিয়ে হাজির হবে। ফলে উইন্ডোজ ৮ ভিত্তিক ট্যাবলেট প্রথম অবস্থায় ট্যাবলেটের বাজারে কঠিন প্রতিযোগিতার সম্মুখীন হবে বলেই ধারণা করা হচ্ছে। ফরেস্টার বিশ্লেষক জেপি গাউন্ডারও এমন্টাই অনুমান করছেন।

 

আইওএস এবং অ্যান্ড্রোয়েড ভিত্তিক ট্যাবলেট ছাড়া ট্যাবলেটের বাজারে আগত অন্যান্য অপারেটিং সিস্টেম ভিত্তিক ট্যাবলেট যেমন এইচপি টাচপ্যাডের ওয়েবওএস এবং ব্ল্যাকবেরির প্লেবুক ততটা সাফল্য অর্জন করতে সক্ষম হয়নি। ফলে এইচপি এবং ব্ল্যাকবেরি তাদের ট্যাবলেটের দাম কমিয়ে আনতে বাধ্য হয়েছে।

 

উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম একদিকে যেমন টাচস্ক্রিন সহায়ক হবে পাশাপাশি এটি সাধারণ পিসিতেও ব্যবহার উপযোগী হবে। তবে বহুল আলোচিত এই অপারেটিং সিস্টেমের সাফল্য অনেকাংশেই নির্ভর করবে ট্যাবলেটের বাজারে এটি কেমন সাফল্য পায় তার উপর।

 

তথ্যসূত্রঃ ইউইকইউরোপ

http://www.eweekeurope.co.uk/news/windows-8-tablets-face-late-to-market-challenge-47737

About itpagol

একটি উত্তর দিন