উইন্ডোজ ৮ চালিত পিসি হ্যাকিং সহজ!

উইন্ডোজ ৮ চালিত পিসি হ্যাকিং সহজ!

প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের সর্বশেষ জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮ সিস্টেম চালিত কম্পিউটার সহজেই হ্যাক করা সম্ভব। জার্মানীর একটি সরকারি প্রযুক্তি প্রতিষ্ঠান জানিয়েছে, এই অপারেটিং সিস্টেমটি অন্যান্য অপারেটিং সিস্টেমের তুলনায় কম্পিউটারকে বেশি অনিরাপদ করে তোলো।

জার্মানির ফেডারেল অফিস ফর ইনফরমেশন সিকিউরিটি বা বিএসআই তাদের ওয়েবসাইটে জানিয়েছে, অপারেটিং সিস্টেমটি ব্যবহারে সরকারি সংস্থা ও গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তার বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া উচিত। যুক্তরাজ্যের নজরদারি সম্পর্কিত একটি প্রোগ্রামের গোপনীয় তথ্য ফাঁস হয়ে যাওয়ার এক সপ্তাহ পরে এই সতর্কবার্তা দিলে প্রতিষ্ঠানটি। আগামী ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচন উপলক্ষ্যে এই বিষয়টি চ্যান্সেলর অ্যানজেলা মারকেল এর মাথাব্যাথার কারণ হয়ে দাড়িয়েছে।

windows 8 vulnerabilities

বিএসআই জানিয়েছে, উইন্ডোজ ৮ এ ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল বা টিপিএম ২.০ নামের কম্পিউটার চিপ ব্যবহার করা হয়। এটিই সমস্যার কারণ। মাইক্রোসফট কম্পিউটারের নিরাপত্তার জন্য এই চিপটি ব্যবহার করলেও এটি সহজেই হ্যাক করা সম্ভব। হ্যাকারা সহজেই উইন্ডোজ ৮ চালিত কম্পিউটার হ্যাক করে অপারেটিং সিস্টেম ও হার্ডওয়্যার অচল করে দিতে পারবে। কিন্তু কিভাবে হ্যাকাররা এই কাজটি করতে পারে সেটি সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি বিএসআই।

বিসিআই আরো জানায়, বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। তাই এটি সঠিকভাবে নির্ণয় ও সমাধান করা প্রয়োজন। যদি কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠানগুলো এই চিপ ছাড়া কম্পিউটার তৈরি করেন তাহলে ক্রেতার নির্ভাবনায় উইন্ডোজ ৮ ব্যবহার করতে পারবেন। আইবিএম, ইন্টেল, এইচপি এবং মাইক্রোসফটের সহায়তায় ট্রাস্টেড কম্পিউটিং গ্রুপ এই টিপিএম চিপ তৈরি করে। সমস্যা সমাধানে বিসিআই এই ট্রাস্টেড কম্পিউটিং গ্রুপ ও অপারেটিং সিস্টেম নির্মাতা প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে কাজ করছে।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন