ই-ক্যাব ও ইউআইইউ’র যৌথ উদ্যোগে ই-কমার্স দিবস পালন

ই-ক্যাব ও ইউআইইউ’র যৌথ উদ্যোগে ই-কমার্স দিবস পালন

ecab1বাংলাদেশের আপামর জনসাধারণকে ই-কমার্স সম্পর্কে সচেতন করতে এবং অনলাইনে কেনাকাটাকে জনপ্রিয় করে তোলার লক্ষ্য নিয়ে ২০১৫ সালের ৭ এপ্রিল প্রথমবারের মতো বাংলাদেশে ই-কমার্স দিবস উদযাপন করে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। এরই ধারাবাহিকতায় এ বছর ই-ক্যাব এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) যৌথভাবে আজ (৭ এপ্রিল ২০১৬) ই-কমার্স দিবস ২০১৬ উদযাপন করে। এ উপলক্ষে ইউআইইউ এর ধানমন্ডি ক্যাম্পাসে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এবারের ই-কমার্স দিবসের শ্লোগান হলো “’নিরাপদে হোক অনলাইন কেনাকাটা’।”
পুরো অনুষ্ঠানটি তিনটি পর্বে বিভক্ত ছিল- প্রথম পর্বে, ই-কমার্স নীতি নিয়ে পলিসি ডায়ালগ, দ্বিতীয় পর্বে ই-কমার্স দিবস উদযাপন অনুষ্ঠান এবং তৃতীয় পর্বে ই-কমার্স বুট ক্যাম্প।
ই-কমার্স নীতির উপরে আয়োজিত পলিসি ডায়ালগ সেশনটি সঞ্চালনা করেন ডিরেক্টর(কর্পোরেট অ্যাফেয়ার্স) সেজান সামস। ই-ক্যাব ভাইস প্রেসিডেন্ট রেজওয়ানুল হক জামী একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে ই-ক্যাব এর খসড়া ই-কমার্স পলিসি এর বিভিন্ন দিক সম্পর্কে দর্শকদের অবহিত করেন। এতে আরো বক্তব্য রাখেন, ইউআইইউ উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান, জনপ্রিয় ডেইলি ডিলস ওয়েবসাইট আজকের ডিল ডট কমের পরিচালক ফাহিম মাশরুর, এসএসএল ওয়্যারলেস এর মহাব্যবস্থাপক আশীষ চক্রবর্তী, ২০১৬ সালের জেসিআই ন্যাশনাল প্রেসিডেন্ট শাখাওয়াত হোসেন মামুন, আইটি কনসালট্যান্টস লি: (কিউ ক্যাশ) ডাইরেক্টর বিজনেস ওসমান হায়দার, সুন্দরবন কুরিয়ার সার্ভিসের ব্যবস্থাপনা পরিচালক শেখ তানভীর আহমেদ রনি এবং ই-ক্যাব সভাপতি রাজিব আহমেদ।
ecab2বক্তারা ই-কমার্স ইন্ডাস্ট্রির সকল স্টেইক হোল্ডারদের সাথে আলোচনা সাপেক্ষে একটি যুগপযোগী পলিসি তৈরির ক্ষেত্রে জোর দেন। একই সাথে এ পলিসি প্রস্তুতের সময়ে যেন ভোক্তা ও বিক্রেতার স্বার্থ রক্ষা, ভোক্তার মধ্যে আস্থা তৈরি এবং ই-কমার্সকে ছড়িয়ে দেবার উপরে গুরুত্ব দেবার কথা বলেন। বক্তারা ই-কমার্স খাতে দক্ষ জনশক্তি গড়ে তুলতে মাধ্যমিক শিক্ষা পর্যায়ে কম্পিউটার শিক্ষায় ই-কমার্স অন্তর্ভূক্ত করা এবং বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে ই-কমার্সের উপরে ডিগ্রি চালু করার বিষয়টি পলিসি প্রস্তুতের সময় বিবেচনা করার পরামর্শ প্রদান করেন। পলিসি ডায়ালগ এর পরে জেসিআই এবং ই-ক্যাব এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
সকাল ১১ টায় দ্বিতীয় পর্ব শুরু হয়। এ পর্বের মূল বিষয় ছিল ই-কমার্স দিবস ২০১৬ উদযাপন। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জুনাইদ আহমেদ পলক, প্রতিমন্ত্রী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গ্যানাইজেশন (অ্যাসোসিও) এর প্রাক্তন চেয়ারম্যান এবং ই-ক্যাব উপদেষ্টা কাউন্সিলের সদস্য আব্দুল্লাহ এইচ. কাফি, ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিমিটেডের নির্বাহী পরিচালক তারিন হোসেন মঞ্জু, ২০১৬ সালের জেসিআই ন্যাশনাল প্রেসিডেন্ট শাখাওয়াত হোসেন মামুন এবং রাইট চয়েস বিডি ডট কম এর চেয়ারম্যান মাহবুব এইচ মজুমদার। এছাড়াও উপস্থিত ছিলেন ই-ক্যাব সভাপতি রাজিব আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ই-ক্যাব পরিচালক নাছিমা আক্তার নিশা।
জুনাইদ আহমেদ পলক বলেন যে বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ এবং সরকার সে লক্ষ্য অর্জনে নিরলস পরিশ্রম করে যাচ্ছে। তিনি বলেন যে ২০১৫-২০১৬ অর্থবছরে মোট অভ্যন্তরীণ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধি ৭ দশমিক ০৫ হয়েছে। আর মাথাপিছু আয় বেড়েছে ১ হাজার ৪৬৬ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ১৪ হাজার ৫০৭ টাকা। এটা বাংলাদেশের জন্যে বিরাট অর্জন। দেশের অভ্যন্তরে এখন বিশাল একটি মধ্যবিত্ত ভোক্তা সমাজ তৈরি হয়েছে এবং ই-কমার্সের মাধ্যমে এ ভোক্তাদের চাহিদা পূরণ করা সম্ভব।
ecab palokতৃতীয় পর্বে আয়োজিত হয় ই-কমার্স বুট ক্যাম্প। দুপুর ২টা থেকে ৫টা ৩০ মিনিট পর্যন্ত এ বুট ক্যাম্প এর আয়োজন করে ই-ক্যাব ইয়ুথ ফোরাম। এ বুট ক্যাম্পে বাংলাদেশে ই-কমার্স, ফেইসবুক মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও), ই-মেইল ও এসএমএস মার্কেটিং এবং ই-কমার্সে পেমেন্ট এবং নিরাপত্তা নিয়ে বিভিন্ন বক্তারা বক্তব্য প্রদান করেন।
বুট ক্যাম্পে একটি প্যানেল আলোচনাও অনুষ্ঠিত হয়। মোহাম্মদ আব্দুল মান্নান, পরিচালক (যুগ্ম সচিব) বাণিজ্য মন্ত্রণালয়;, ই-ক্যাব উপদেষ্টা কাউন্সিলের দুজন সদস্য নজরুল ইসলাম খান এবং মোহাম্মদ ইকবাল জামাল; মোহাম্মদ মুস্তাফিজুর রহমান পরিচালক (ইনোভেশন) অ্যাকসেস-টু-ইনফরমেশন ; আসিফ আহনাফ, প্রেসিডেন্ট ই-ক্যাব ইয়ুথ ফোরাম; সাকিব নাইম, হেড অব ই-কমার্স এসএসএল ওয়্যারলেস; কাজী জুলকারনাইন ইসলাম কেইমু কান্ট্রি ম্যানেজার; নাছিমা আক্তার নিশা, পরিচালক, ই-ক্যাব এ আলোচনায় অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ই-ক্যাব এর অর্থ সম্পাদক মোহাম্মদ আব্দুল হক এবং ই-ক্যাব ডিরেক্টর মো. আফজাল হোসেন।
ওয়েবসাইট: www.e-cab.net, ফেসবুক গ্রুপ: www.facebook.com/groups/eeCAB/, ব্লগ: http://blog.e-cab.net/

About Sohel Rana

একটি উত্তর দিন