ই-কমার্স ফেয়ারে ভিন্ন আঙ্গীকে ‘নিজোল ক্রিয়েটিভ’

ই-কমার্স ফেয়ারে ভিন্ন আঙ্গীকে ‘নিজোল ক্রিয়েটিভ’

‘ক্লিকের ছোঁয়ায় বাণিজ্য’ স্লোগান নিয়ে বেগম সুফিয়া কামাল পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে চলছে কমপিউটার জগৎ আয়োজিত ঢাকা ‘ই-কমার্স ফেয়ার-২০১৪’।

মেলার প্রথম ও দ্বিতীয় দিন হাজারো মানুষের পদচারণায় মুখরিত ছিল মেলা প্রঙ্গন। তরুণ-তরুণীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। মেলায় আশা স্টলগুলো তাদের পণ্য দর্শনার্থীদের সামনে তুলে ধরেন এবং কিছু কিছু ই-কমার্স প্রতিষ্ঠান তাদের পণ্যও বিক্রি করেন। ই-কমার্স মেলায় সাধারনত দেশের অনলাইনে কেনাবেচা করে এমন প্রতিষ্ঠান গুলোই অংশগ্রহন করে থাকে কিন্ত এবার একেবারে ভিন্ন আঙ্গীকে আসলো নিজোল ক্রিয়েটিভ। নিজোল ক্রিয়েটিভ একটি ফটোগ্রাফি সার্ভিস প্রতিষ্ঠান। কোন ফটোগ্রাফি প্রতিষ্ঠানকে এর আগে  কখনোই এমন উদ্যেগ নিতে দেখা যায়নি। এই প্রথম দেশের কোন ফটোগ্রাফি প্রতিষ্ঠান ই-কমার্স ব্যবসার সাথে যুক্ত হলো।

ই-কমার্স ব্যবসা ভালো করতে চাইলে ফটোগ্রাফি ছাড়া কোন বিকল্প নাই। প্রোডাষ্ট এর ঝকঝকে, তকতকে এবং মার্জিত ছবি ব্যবসার প্রচার এবং প্রসারে অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে পারে ফটোগ্রাফি। ই-কমার্স ওয়েবসাইটের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ একটি উপাদান হল প্রোডাষ্ট ফটো। সাইটে প্রোডাষ্ট ফটো উপস্থাপন করে বেশিভাগ ক্লায়েন্ট কেনাবেচা করে থাকে।

নিজোল ক্রিয়েটিভ-এর প্রধান নির্বাহী আবু সুফিয়ান নিলাভ বলেন, প্রোডাষ্ট ফটোগ্রাফি আমাদের দেশে নতুন হলেও আন্তর্জাতিক প্রেক্ষাপটে প্রোডাষ্ট ফটো্গ্রাফির রয়েছে মিলিয়ন ডলারের এক বিশাল বাজার। ই-স্টোরের প্রোডাষ্ট এর ফটো এর জন্য প্রোডাষ্ট ফটোগ্রাফির বিকল্প নেই। দেশের উদীয়মান ই-কমার্স সেক্টরে প্রোডাষ্ট ফটোগ্রাফি রাখতে পারে এক বিশার অবদান। তিনি মনে করেন, পরিবেশ র্নিবাচন, আলোক নিয়ন্ত্রন এবং এডিটিং এর মধ্যেই শুধু প্রোডাষ্ট ফটোগ্রাফি সীমাবন্ধ নয়। ফটোগ্রাফি হলো সৃষ্টিশীল প্রতিচ্ছবি।

মেলা সর্ম্পকে জানতে চাইলে তিনি বলেন, মেলায় মানুষের ভিড় ছিল প্রচুর। মেলায় এসে ভালো সাড়া পেয়েছেন বলেও জানান তিনি।

About অঞ্জন দেব

একটি উত্তর দিন