ই-কমার্সের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার

ই-কমার্সের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার

ই-কমার্সের ওপর থেকে মূল্য সংযোজন কর বা ভ্যাট প্রত্যাহার করেছে সরকার। আজ সোমবার (২৯ মে) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ ঘোষণা দেন।
সফটওয়্যার ও আইটি সেবা খাতের শীর্ষস্থানীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) অনুরোধে ই-কমার্স এর ওপর থেকে মূল্য সংযোজন কর বা ভ্যাট প্রত্যাহার করেছে সরকার।
দেশে অনলাইন কেনাবেচা বা ই-কমার্স একটি নতুন ব্যবসা। ই-কমার্স উদ্যোক্তাদের এ ব্যবসায় এগিয়ে আসার এবং জনসাধারণকে অনলাইনে কেনাকাটায় উৎসাহিত করতে গত দুই বছর ধরে বেসিস অর্থমন্ত্রী ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে অনুরোধ জানিয়ে আসছিল। চলতি ২০১৫-১৬ অর্থবছরের বাজেট ঘোষণার আগে ও পরে বেসিস সভাপতি শামীম আহসানের নেতৃত্বে বেসিস নির্বাহী কমিটির সদস্যবৃন্দ ই-কমার্সের ওপর থেকে মূসক প্রত্যাহারের অনুরোধ জানিয়ে অর্থমন্ত্রী, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে একাধিকবার বৈঠক করেছে। বেসিসের অনুরোধে সাড়া দিয়ে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ অর্থমন্ত্রী বরাবর এ বিষয়ে জোর সুপারিশ করেন।
এক বিজ্ঞপ্তিতে বেসিসের পক্ষ থেকে জানানো হয়, ২০১৫-১৬ বছরের প্রস্তাবিত বাজেটে ই-কমার্স লেনদেনের ওপর ৪% মূসক আরোপ করার পরই বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের মাধ্যমে সংবাদ সম্মেলন করে ভ্যাট প্রত্যাহারের দাবি জানায়। পরবর্তীতে ই-কমার্স সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নীতিনির্ধারকদের নিয়ে একটা গোলটেবিল আলোচনার আয়োজন করে বেসিস ই-কমার্স অ্যালায়েন্স।
এদিকে ই-কমার্সের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার করায় অর্থমন্ত্রী, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন বেসিস সভাপতি শামীম আহসান। তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, বেসিস বরাবর তথ্য প্রযুক্তি খাতে তরুণ উদ্যোক্তাদের পক্ষে কাজ করে আসছে। অর্থমন্ত্রীর এই যুগান্তকারী সিদ্ধান্ত¯দেশের ই-কমার্স ব্যবসা সম্প্রসারণে ইতিবাচক ভূমিকা রাখবে। এতে করে তরুণ উদ্যোক্তারা আরও অধিক হারে বিনিয়োগে উৎসাহিত হবে এবং সাধারণ মানুষ অনলাইনে কেনাকাটায় উৎসাহিত হবে।

About Sohel Rana

একটি উত্তর দিন