ইয়াহু মেইল ক্লাসিক বন্ধ!

ইয়াহু মেইল ক্লাসিক বন্ধ!

ইয়াহুর পুরোনো সংস্করণের মেইল সেবা ‘মেইল ক্ল্যাসিক’ বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানটি। সোমবার থেকে ব্যবহারকারীদের ইয়াহু ক্লাসিক থেকে আপগ্রেড করে ইয়াহু মেইল ব্যবহার করতে হচ্ছে। পুরাতন সংস্করণ ব্যবহারকারীরা লগ-ইন করার পর আপগ্রেড করার মেইল পাচ্ছেন। এছাড়া ইয়াহুর নতুন প্রাইভেসি নীতিমালায় সম্মতি দিতে হচ্ছে। এর আগে ইন্টারনেটের ধীরগতি থাকলে ব্যবহারকারীরা মেইল ক্ল্যাসিক এর মাধ্যমে ই-মেইল সেবা ব্যবহার করতে পারতেন।

yahoomail-wall-3

২০১২ সালের ডিসেম্বর মাসে ইয়াহু মেইলের নতুন সংস্করণ চালু করেছিল ইয়াহু। আর মেইল ক্ল্যাসিক সেবা বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছিল এ বছরের এপ্রিল মাসে। তবে সেসময় মেইল ক্ল্যাসিক কবে নাগাদ বন্ধ হবে তা জানায়নি ইয়াহু। ঘটা করেই ৩ জুন থেকে মেইল ক্লাসিক বন্ধ করার ঘোষনা দেওয়া হয়। ইয়াহুর নতুন প্রাইভেসি নীতিমালায় বলা হয়েছে, নতুন মেইল সেবায় ব্যবহারকারীর মেইল স্ক্যান ও পর্যালোচনা করা হবে। এরই পরিপেক্ষিতে ব্যবহারকারীদের কাছে বিজ্ঞাপন প্রদর্শন করা হবে। তবে ব্যবহারকারী ইচ্ছা করলে ইয়াহু অ্যাড ইন্টারেস্ট ম্যানেজার থেকে নিজের পছন্দমতো বিজ্ঞাপন দেখার সুযোগ পাবে। যারা নতুন সংস্করণ ব্যবহার করতে চান না তাদের জন্য দুটি পথ খোলা রেখেছে ইয়াহু। একটি হলো আইম্যাপের মাধ্যমে ইয়াহুর ডেস্কটপ সংস্করণ ব্যবহার করা। অন্যটি হলো অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া।

প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, ব্যবহারকারীদের সামনে জোরালোভাবে বিজ্ঞাপন প্রদর্শনের জন্যই ইয়াহু এই পদক্ষেপ নিয়েছে। এতে বিজ্ঞাপনের পরিমান ও প্রতিষ্ঠানে আয় বাড়বে।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন