ইয়াহু থেকে ২,০০০ জন ছাটাই

ইয়াহু থেকে ২,০০০ জন ছাটাই

বুধবার ইয়াহুর নতুন প্রধান নির্বাহী স্কট থমসন প্রতিষ্ঠানটিকে সৃষ্টির পর সবচে বড় একটি ঝাঁকুনি দিয়েছেন। তিনি একদিন ইয়াহুর ২,০০০ কর্মীকে ছাটাই করেছেন, যা ইয়াহুর মোট ১৪,০০০ কর্মীর শতকরা ১৪ ভাগ। তিনি ইয়াহুতে চাকুরী নেয়ার মাত্র তিন মাসের মধ্যেই এমন কঠিন সিদ্ধান্ত নিলেন। এবং বিশেষজ্ঞরা মনে করছেন, যদিও তিনি ইয়াহুকে বাঁচিয়ে রাখার জন্য এই কাজগুলো করছেন, কিন্তু তার এই পথ চলাটি হবে খুবই কর্দমাক্ত।

এটা ছিল ইয়াহু’র ১৭ বছরের জীবনের সবচে বড় ছাটাই। একই সাথে তিনি কপিরাইট নিয়ে ফেসবুকের বিরুদ্ধে মামলা করেছেন। এবং তিনি গণ মাধ্যমকে বলেছেন, আরো কিছু শক্ত সিদ্ধান্ত খুব শীঘ্রই আসতে যাচ্ছে।

সেগুলোর ভেতর কিছু বিভাগকে আবারো ঢেলে সাজানো হবে, এবং কিছু কিছু বিজ্ঞাপন সেবা যেগুলো তার কৌশলের সাথে মিলবে না সেগুলো বন্ধ করে দেয়া হবে।

ইয়াহুর প্রধান নির্বাহী স্কট থমস

তবে একটি বিষয় বোঝা যাচ্ছে যে, থমসন ইয়াহুর ৭০০ মিলিয়ন ব্যবহারকারীর ডাটা অ্যানালাইসিস করে দেখেছেন, এবং তাদের ব্যবহারের প্যাটার্নের উপর ভিত্তি করেই তিনি এই কঠিন সিদ্ধান্তগুলো নিচ্ছেন। পাশাপাশি, তিনি মোবাইল কনটেন্ট এবং সেবার দিকেও নজর দিচ্ছেন বলে বিশেষজ্ঞরা ধারনা করছেন।

এখানে উল্লেখ্য যে, যদিও ইয়াহু এখনও একটি জনপ্রিয় পোর্টাল, কিন্তু মানুষ এখন ইয়াহুর চেয়ে বেশি সময় ব্যয় করছে ফেসবুক এবং গুগল ওয়েব সাইটে। এই দুটো প্রতিষ্ঠান মূলত ইয়াহুকে ধ্বংসের পথে পাঠিয়েছে। এবং বিজ্ঞাপনদাতাদের নিরুৎসাহিত করে ফেলেছে। বিশেষ করে, গুগল এবং ফেসবুক যেভাবে ব্যবহারকারী নির্দিষ্ট বিজ্ঞাপন দিতে সক্ষম, ইয়াহুর সেই প্রযুক্তি নেই। ফলে, ধীরে ধীরে তারা বিজ্ঞাপন বাজার হারাতে শুরু করে।

About blogger - ব্লগার

একটি উত্তর দিন