ইন্টারনেট ব্যাবস্থাপনায় প্রয়োজন জাতীয় কমিটি : তথ্যমন্ত্রী

ইন্টারনেট ব্যাবস্থাপনায় প্রয়োজন জাতীয় কমিটি : তথ্যমন্ত্রী

igfদেশে ইন্টারনেটের দক্ষ ব্যবস্থাপনায় তথ্য মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগসহ সংশ্লিষ্টদের নিয়ে জাতীয় কমিটি গঠনের পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (বিআইজিএফ) চেয়ারপারসন ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
সোমবার (২৪ এপ্রিল) বিকালে রাজধানীতে  বাংলাদেশ প্রেস ইন্সটিটিউটের সেমিনার হলে ‘বাংলাদেশ কনসালটেশন অন এপিআরআইজিএফ ২০১৭’ শীর্ষক সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি)’র প্রধান নির্বাহী এএইচএম বজলুর রহমানের সঞ্চালনায় সভার শুরুতে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন বিআইজিএফের মহাসচিব ও মাসিক কমপিউটার জগৎ-এর সহকারী সম্পাদক মোহাম্মদ আব্দুল হক অনু।
igf1 তথ্যমন্ত্রী ইন্টারনেটকে নিরাপদ রাখতে সাইবার আইন, সাইবার পুলিশ ও সাইবার আইন বিষেশজ্ঞ তৈরিতে প্রশিক্ষণ কর্মসূচি হাতের নেয়ার প্রতি গুরুত্বারোপ করেছেন।
এ সময় ইনু বলেন, ‘ব্যক্তিগত স্বাধীনতা নিশ্চিত করেই অল্প দিনের মধ্যেই সাইবার আইন তৈরির কাজ শেষ হবে। আর আগামী ২ মাসের মধ্যে আসবে সম্প্রচার আইন।’
চলতি বছরের ২৬-২৯ জুলাই ব্যাংককে অনুষ্ঠেয় ‘এশিয়া-প্যাসিফিক রিজিওনাল ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (এপিআরআইজিএফ) ২০১৭’তে অংশগ্রহণের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (বিআইজিএফ) এ মতবিনিময় সভার আয়োজন করে।
বাক-স্বাধীনতার মতো ইন্টারনেটকে মৌলিক অধিকার হিসেবে সংবিধানে অন্তর্ভূক্তির দাবি জানিয়ে হাসানুল হক ইনু আরও বলেন, ‘টেকসই উন্নয়নের জন্য নিরাপদ ও বিনামূল্যে ইন্টারনেট জরুরি। কারণ, এটি জনগণের সক্ষমতাবৃদ্ধিমূলক প্রযুক্তি। একইসঙ্গে সবুজ, টেকসই, ডিজিটাল এ ত্রিমাত্রিক উন্নয়নের জন্য ইন্টারনেটকে আরও জনমুখী করতে হবে।
igf3সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার সোসাইটি’র সভাপতি অধ্যাপক ড: এম মাহফুজুল ইসলাম, মেট্রোনেট  লিমিটেডের সৈয়দ আলমাস কবির, ইন্টারনেট সোসাইটি’র সদস্য মো: জাহাঙ্গীর হোসেন, আইএসপিএবি’র সাধারণ সম্পাদক এমদাদুল হক, বিআইজিএফের নির্বাহী সদস্য মো: সাজ্জাদ হোসেন, সুশীল প্রতিনিধি খান মোহাম্মদ কায়সার, বাংলা উইকিপিডিয়া’র প্রশাসক নূরুন্নবী চৌধুরী, বিটিআরসি’র প্রতিনিধি ইশতিয়াক আরিফ, জাতিসংঘের ইন্টারনেট গর্ভনেন্স ফোরামে (আইজিএফ) মাল্টি স্টেকহোল্ডার এডভাইজারি গ্রুপের সদস্য ও বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) ট্রাস্টি চেয়ারম্যান সুমন আহমেদ সাবির প্রমুখ।।

About Sohel Rana

একটি উত্তর দিন