ইন্টারনেট-ফ্রী ইনসট্যান্ট ম্যাসেজিং অ্যাপ ‘ফায়ার চ্যাট’

ইন্টারনেট-ফ্রী ইনসট্যান্ট ম্যাসেজিং অ্যাপ ‘ফায়ার চ্যাট’

আপনি যদি স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন, ইনস্ট্যান্ট ম্যাসেজিং নিশ্চয়ই করে থাকেন। ধরুন বাংলাদেশে টুইটার অথবা ফেসবুক ব্লক করে দেয়া হলো, অথবা কোন দূর্যোগের কারনে ইন্টারনেট ব্যবস্থা বিপর্যস্ত হয়ে গেল, অথবা আপনি এমন কোথাও গেলেন যেখানে ইন্টারনেট সহজলভ্য নয়। সেক্ষেত্রে কি করবেন আপনি? “ফায়ার চ্যাট” নামক ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপটির সবচেয়ে বড় গুন হচ্ছে ইন্টারনেট সুবিধা না থাকা স্বত্ত্বেও আপনি চ্যাট করতে সমর্থ হবেন।

বিগত বছর গুলোতে যত অ্যাপ্লিকেশন এসেছে তার মধ্যে অনেকগুলো এখনও জনপ্রিয়তা হারায় নি, বরং দিন দিন বাড়ছে। “ফায়ার চ্যাট” হতে যাচ্ছে এমনি একটি অ্যাপ্লিকেশন। ২ দিন আগে অ্যান্ড্রয়েডের জন্য গুগল প্লে স্টোরে রিলিজ করা হয়েছে অ্যাপটি। কেউ যদি মনে করে থাকে এটি হোয়াটসঅ্যাপ ক্লোন অথবা টেলিগ্রামের মত কিছু একটা, তারা ভুল করবেন। এই অ্যাপ ব্যবহার করে চ্যাট করতে আপনার ইন্টারনেট সংযোগ প্রয়োজন হবে না।

firechat.0_standard_640.0

ফায়ার চ্যাট হচ্ছে একটি হাইপারলোকাল চ্যাট টুল যার মাধ্যমে একাধিক স্মার্টফোন একে অপরের সাথে সংযুক্ত হতে সক্ষম। এর জন্য ওয়াইফাই হটস্পট অথবা সেলুলার নেটওয়ার্কের প্রয়োজন হবে না। যতক্ষণ একটি নির্দিষ্ট সীমার মধ্যে ২ টি স্মার্টফোন থাকছে ততক্ষণ সেগুলো সংযুক্ত থাকবে এবং বার্তা আদান প্রদান করতে পারবে। এর জন্য আপনার স্মার্টফোনের ব্লুটুথ অথবা ওয়াইফাই রেডিও ব্যবহৃত হবে। অন্যান্য সকল ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপে বার্তা আদান প্রদানের সময় মাঝে একটি সার্ভার থাকে যেটা আপনাকে ম্যাসেজ পাঠানোর সার্ভিস টি দেয়। কিন্তু এই ফায়ার চ্যাটে এটার প্রয়োজন নেই।

অ্যান্ড্রয়েডের জন্য গুগল প্লে স্টোরে অ্যাপটি এখনই ডাউনলোড করে নিন এবং চালিয়ে দেখুন। আইফোন ব্যবহারকারীদের জন্য মার্চের শেষের দিকে রিলিজ হয়েছিল অ্যাপটি, যারা ব্যবহার করে দেখেন নি তারা অ্যাপ স্টোর থেকে খুঁজে নিন “FireChat”।

About অঞ্জন দেব

একটি উত্তর দিন