ইন্টারনেট নিয়ে কর্মশালা

ইন্টারনেট নিয়ে কর্মশালা


ফোর জি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডর কিউবি গত শুক্রবার (২৪ ফেব্রুয়ারি, ২০১২) সোশ্যাল মিডিয়া বা সামাজিক গণমাধ্যম সম্পর্কে এক কর্মশালার আয়োজন করে। রাজধানীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। ইন্টারনেটকে ব্যবহার করে বা ইন্টারনেটে সম্ভাবনাময় প্রকল্প ও উদ্যোগের পৃষ্ঠপোষকতা এবং ব্যবসায়ী ও বিপণন কর্তাদের জন্য সোশ্যাল মিডিয়ার গুরুত্ব প্রসঙ্গে আলোচনা ছিল এক ঘন্টাব্যাপী আয়োজিত এই কর্মশালার উদ্দেশ্য।

কিউবি বরাবরই তাদের মূল শ্লোগান ‘প্লে টু ডিসকভার’ ‘এর আলোয় দেশের মেধাবীদের সৃজনশীলতাকে সামনে তুলে ধরতে আগ্রহী। সফটওয়ার পণ্য, আইটি নির্ভর সার্ভিস (আইটিইএস) ও আইসিটি সিস্টেম সলিউশনকে তুলে ধরার জন্য দেশের সবচেয়ে বড় আয়োজন হলো বেসিস সফটএক্সপো। আর-এ বছরের আয়োজনে কিউবি অভিনব এক উদ্যোগ নেয়। এই উদ্যোগের আওতায় ইন্টারনেটকে ব্যবহার করে বা ইন্টারনেটে তৈরি মজার বা অন্যরকম যেসব সম্ভাবনাময় প্রকল্প হচ্ছে সেগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করেছে কিউবি।

কর্মশালা চলাকালে কিউবি নিজস্ব ফেসবুক পেজ সম্পর্কে কেস স্টাডি উপস্থাপন করে এবং মাত্র ১ বছরের মধ্যে এই পেজে ১ লাখেরও বেশি সদস্যকে অন্তর্ভূক্ত করার ব্যাপারে কিউবি-র সাফল্যের কথা জানানো হয়। কিউবির হেড অফ ব্র্যান্ড এন্ড কমিউনিকেশনস সৈয়দ আশিকুর রহমান তিনটি দারুণ সম্ভাবনাময় ওয়েব পোর্টাল এর কেস স্টাডি উপস্থাপন করেন, যেগুলোর প্রতিটিই তৈরি হয়েছে স্থানীয় মেধাবীদের হাতে।এসব ওয়েস পোর্টালের মধ্যে ছিলো ‘মায়া ডট কম (Maya.com) যা বাংলাদেশী নারীদের জন্য বিশেষ একটি সাইট, রকমারি ডট কম (Rokomari.com), যা কিনা বই অনুরাগীদের জন্য বিশেষ ভাবে তৈরি এবং বিডিড্রাগস ডট কম (bddrugs.com) যা দেশের প্রথম ড্রাগ ইন্ডেক্স। এ ধরণের সম্ভাবনাময় প্রকল্প নিয়ে যারাই কাজ করছেন এবং যাদের লক্ষ্য হচ্ছে অন্য রকম কিছু সৃষ্টি- তাদের সকলকে কিউবি তাদের প্রকল্প এর গল্প জানানোর অনুরোধ করছে।

অংশগ্রহণকারীরা তাদের প্রকল্পের বিস্তারিত ইন্টারনেটে পাঠাতে পারেন : https://www.surveymonkey.com/s/your_work_  ঠিকানায় অথবা  আরও তথ্য ও আপডেটের জন্য যে কেউ লগ করতে পারেন : www.facebook.com/QubeeZone এই ঠিকানায়।

কিউবির হেড অফ ব্র্যান্ড এন্ড কমিউনিকেশনস আশিকুর রহমান বলেন, ‘আমরা সেইসব মেধাবীদের খুজে পেতে এবং তাদের সম্পর্কে জানাতে চাই, যারা সৃজনশীল ওয়েবনির্ভর আপ্লিকেশন ও সাইটের সাহায্যে একটি ইতিবাচক পরিবর্তনের জন্য সবসময় চেষ্টা করে চলেছেন এবং তাদেরকে ঘিরে সামনে কিউবির রয়েছে অনেক পরিকল্পনা।

(সংবাদ বিজ্ঞপ্তি)

About mehdi

একটি উত্তর দিন