ইন্টারনেটে সংযুক্ত হোম ডিভাইস ব্যবহার করে ব্যাপক সাইবার আক্রমণ

ইন্টারনেটে সংযুক্ত হোম ডিভাইস ব্যবহার করে ব্যাপক সাইবার আক্রমণ

বাড়িতে ইন্টারনেট সংযুক্ত সিসিটিভি ক্যামেরা, প্রিন্টার ব্যবহার করে ডিএনএস সার্ভার ডাইনে আক্রমণ করে জনপ্রিয় অনেক ওয়েবসাইট অফলাইনে নিতে সক্ষম হয়েছে হ্যাকাররা। শুক্রবার অফলাইনে যাওয়া জনপ্রিয় ওয়েবসাইটগুলোর মধ্যে ছিল টুইটার, স্পটিফাই ও রেডিট।
এছাড়া শুক্রবার পেপাল, পিন্টারেস্ট এবং ফক্সনিউজের ওয়েবসাইটে প্রবেশ করা যায়নি। গার্ডিয়ান, নিউইয়র্ক টাইমস এবং ওয়াল স্ট্রিট জার্নাল-এর মতো সংবাদপত্রের সাইটের কার্যক্রম বিঘ্নিত হয়। হামলার শিকার হওয়া প্রতিষ্ঠানগুলো ডাইন এর সার্ভিস ব্যবহার করে। ডাইন হচ্ছে একটি ডিএনএস সার্ভিস যা ওয়েব অবকাঠামোর জন্য অনেক গুরুত্বপূর্ণ সেবা। শুক্রবার এটি ডিডিওস (ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অব সার্ভিস) আক্রমণের শিকার হয়। এই আক্রমণ হয় যখন হাজারো ডিভাইস সমন্বিতভাবে বার্তা পাঠাতে থাকে যার ফলে সার্ভিসটি অকেজো হয়ে পড়ে।
সাইবার বিশেষজ্ঞরা মনে করছেন, ইন্টারনেটে সংযুক্ত হোম ডিভাইস ব্যবহার করে এই আক্রমণ করেছে হ্যাকাররা। মিরাই নামের ম্যালওয়ারের মাধ্যমে বটনেট ব্যবহার করে হোম ডিভাইসগুলোর নিয়ন্ত্রণ নিয়ে সেখান থেকে সমন্বিত বার্তা পাঠানো হয় বলে তাদের ধারণা। এই ডিভাইসগুলোর বেশিরভাগ চীনে প্রস্তুত করা, যেগুলোর ইউজারনেম ও পাসওয়ার্ড ব্যবহারকারী পরিবর্তন করতে পারেন না এবং সহজেই অনুমেয়।
সাইবার বিশেষজ্ঞ ব্রায়ান ক্রেবস বলেন, মিরাই নামের ম্যালওয়ারটি এই ধরণের ডিভাইসগুলো ব্যবহার করে কোনো একটি সার্ভিসে প্রবলভাবে বার্তা পাঠাতে থাকে। এর পরে সার্ভিসটিতে প্রকৃত ব্যবহারকারীরা প্রবেশ করতে পারে না। এদিকে যে ডিভাইসটিতে আক্রমণ হচ্ছে তার পক্ষেও জানা সম্ভব হয় না যে তার ডিভাইসটি এই কাজে ব্যবহার হচ্ছে।
নতুন এই সাইবার আক্রমণ হ্যাকারদের কৌশল পরিবর্তন বলে মনে করছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। ডিডিওস আক্রমণে আগে কোনো নির্দিষ্ট ওয়েবসাইটে করা হতো। কিন্তু এবার তাদের আক্রমণের শিকার হয়েছে ডিন, যেটি বিশ্বের অনেক জনপ্রিয় ওয়েবসাইটের ডিরেক্টরি সার্ভিস হিসেবে ব্যবহৃত হয়। এই আক্রমণে ঘরোয়া ডিভাইস ব্যবহারও নতুন তবে এর ব্যবহার দ্রুত বাড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।
গত সেপ্টেম্বরে মিরাই সফটওয়্যারটি সবার জন্য উন্মোচিত করে দেয় হ্যাকাররা। যার অর্থ হচ্ছে দক্ষ কোনো হ্যাকার নিজের প্রয়োজনীয়তা অনুযায়ী বটনেট তৈরি করে নিতে পারবে।
সূত্র: বিবিসি ও গার্ডিয়ান

About Sohel Rana

একটি উত্তর দিন