ইনফো সরকার (৩য় পর্যায়) প্রকল্প নিয়ে আইএসপিএবি’র সংবাদ সম্মেলনের প্রতিউত্তরে বিসিসি’র বক্তব্য

ইনফো সরকার (৩য় পর্যায়) প্রকল্প নিয়ে আইএসপিএবি’র সংবাদ সম্মেলনের প্রতিউত্তরে বিসিসি’র বক্তব্য

bccইনফো সরকার ৩য় পর্যায় প্রকল্পের আওতায় দেশে ২,৬০০ ইউনিয়নে ইন্টারনেট কানেক্টিভিটি প্রদান করা হবে। এ লক্ষ্যে ডিপিপি অনুসরণ করে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে অপটিক্যাল ফাইবার ক্যাবল স্থাপনের জন্য দরপত্র আহবান করা হয়েছিল। দেশে বিদ্যমান NTTN অপটিক্যাল ফাইবার ক্যাবল ব্যাকবোন ব্যবহার করে উপজেলা থেকে ইউনিয়ন পর্যন্ত নেটওয়ার্ক সম্প্রসারণ সংক্রান্ত ডিপিপি’র নির্দেশনা অনুসরণ করে NTTN দের মাধ্যমে অপটিক্যাল ফাইবার ক্যাবল স্থাপনের কাজ শুরু হতে যাচ্ছে। NTTN দের বিদ্যমান নেটওয়ার্কের উপর ভিত্তি করে কাজের সুবিধার্থে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে ৮টি প্যাকেজকে ২টি প্যাকেজে রূপান্তর করা হয়। এ রূপান্তরে নিয়মের কোন ব্যত্যয় করা হয়নি। পরবর্তিতে ডিপিপি সংশোধনকালে এটি সংশোধনীতে অন্তর্ভুক্ত করা হবে। উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে সংশ্লিষ্ট দরদাতাই দর নির্ধারণ করে থাকে। তাছাড়া দরপত্র আহবান ও মূল্যায়ন প্রক্রিয়ায় পিপিআর ২০০৮ এর বিধি-বিধান অনুসরণ করা হয়েছে এবং অনুমোদনের জন্য যথাযথ কর্তৃপক্ষ বরাবরে প্রেরণ করা হয়েছে।
দেশে বিদ্যমান নিয়ম অনুযায়ী NTTN প্রতিষ্ঠান ISP-দের নিকট ব্যান্ডউইথ বিক্রয় করে থাকে এবং ISP প্রতিষ্ঠানসমূহ গ্রাহক পর্যায়ে ইন্টারনেট সেবা প্রদান করে। ইনফো সরকার ৩য় পর্যায় প্রকল্পের ইউনিয়ন পর্যায়ে ইন্টারনেট সেবা প্রদানের ক্ষেত্রেও উক্ত নিয়ম অনুসরণ করা হবে। এতে বিভ্রান্ত হওয়োর কোন সুযোগ নেই। NTTN প্রতিষ্ঠানগুলো নেটওয়ার্ক সম্প্রসারণ করবে আর গ্রাহক পর্যায়ে ইন্টারনেট সেবা প্রদান করবে ISP গুলো।
NTTN প্রতিষ্ঠান দুটি ২০ বছর অপটিক্যাল ফাইবার ক্যাবল রক্ষণাবেক্ষণ, মেরামত, আপগ্রেডেশনসহ অন্যান্য সেবা প্রদান করার প্রস্তাব করেছে। পরবর্তীতে সকল বিধি-বিধান অনুসরণ করে সরকার নির্ধারিত মূল্যে NTTN প্রতিষ্ঠান দুটি ISP দের নিকট ব্যান্ডউইথ বিক্রয় করবে। আমরা দৃঢ়তার সহিত বলতে চাই, ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পে পিপিআর ২০০৮ সহ সরকারের অন্যান্য বিদ্যমান আইন, নীতিমালা ও বিধি-বিধান অনুসরণ করা হয়েছে এবং হচ্ছে।

About Sohel Rana

একটি উত্তর দিন