ইকমার্স ও ইন্টারনেটের উপর থেকে ভ্যাট প্রত্যাহার না করায় হতাশা

ইকমার্স ও ইন্টারনেটের উপর থেকে ভ্যাট প্রত্যাহার না করায় হতাশা

ইন্টারনেট ও ইকমার্স-এর উপর থেকে ভ্যাট প্রত্যাহার না করায় হতাশা ব্যক্ত করেছে বাংলাদেশ সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। বেসিস এর পক্ষ থেকে বৃহস্পতিবার সন্ধ্যায় বেসিস মিলনায়তনে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দকে তাৎক্ষণিক এক বাজেট প্রতিক্রিয়ায়  বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর এ কথা বলেন। তিনি আরো বলেন, জাতীয় তথ্য প্রযুক্তি নীতিমালা ২০০৯-এ ৭০০ কোটি টাকার জাতীয় আইসিটি উন্নয়ন তহবিল গঠনের প্রস্তাব থাকলেও বাজেট বক্তৃতায় সে ব্যাপারেও কোনো সুনির্দিষ্ট ঘোষণা আসেনি।

Basis Press Conference

তবে দেশের ইন্টারনেট ও নেটওয়ার্ক সংযোগ বৃদ্ধিতে ফাইবার অপটিক ক্যাবলের উপর থেকে শুল্ক হ্রাস করার ঘোষণায় সরকারকে ধন্যবাদ জানান বেসিস নেতৃবৃন্দ। এছাড়া নবগঠিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের বরাদ্দ বিগত বছরের তুলনায় তিন গুণেরও অধিক বৃদ্ধি করায় সন্তোষ প্রকাশ করা হয়। উল্লেখ্য, বিগত বছরে মন্ত্রণালয়ের বরাদ্দ ছিল মাত্র ১৩৭ কোটি টাকা, যা এ বছর বাড়িয়ে ৫৩০ কোটি টাকা করা হয়েছে।

বেসিস সভাপতি আরো উল্লেখ করেন, বাজেট বক্তৃতায় ই-গভর্ণেন্স আইসিটি স্কিল ট্রাস্ট ফান্ড গঠনের উদ্যোগ নিয়েছে সরকার বলে উল্লেখ করা হয়েছে। সেইসাথে আইসিটি খাতের উন্নয়নে আগামী অর্থ বছরে ৫০ কোটি টাকা বরাদ্দ করা হবে বলেও উল্লেখ করা হয়েছে, এ অর্থ কোন কোন খাতে ব্যয় করা হবে তার কোনো সুস্পষ্ট ঘোষণা আসেনি।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি শামীম আহসান, সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির ও পরিচালক শাহ ইমরাউল কায়ীশ।

বক্তারা অর্থমন্ত্রী এবং জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যানের কাছে যেসকল  প্রস্তাব দাখিল করেছিল তা পুনর্বিবেবচনার দাবী জানিয়েছে।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন