ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা- ২০১৫ শুরু

ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা- ২০১৫ শুরু

শুরু হতে যাচ্ছে এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড এবং প্রথম আলোর যৌথ উদ্যোগে মোবাইল অ্যাপস তৈরির সবচেয়ে বড় প্রতিযোগিতার তৃতীয় আয়োজন ‘ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা- ২০১৫’। রবিবার সোনারগাঁ হোটেলে এই প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী জনাব নূরুল ইসলাম নাহিদ। বিশেষ অতিথি হিসাবে ছিলেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড জামিলুর রেজা চৌধুরী, বিটিআরসি চেয়ারম্যান জনার সুনীল কান্তি বোস, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় সচিব মো: নজরুল ইসলাম খান এবং গ্রামীনফোনের সিএমও মি: এলান বস্কে। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দৈনিক প্রথম আলোর সম্পাদক জনার মতিউর রহমান, ইএটিএল এর ব্যবস্থাপনা পরিচালক জনাব এম এ মুবিন খান এবং সিইও জনাব মো: নিজাম উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে মাননীয় মন্ত্রী বলেন, এই প্রতিযোগিতা আমাদের প্রতিভাবান তরুনদের জন্য সম্ভাবনার নতুন দুয়ার উম্মোচন করবে, তরুনদের কর্মসংস্থান, সৃজনশীল চিন্তা শক্তির উদ্ভাবন  ও দেশের অার্থসামাজিক উন্নয়ন এ উদ্যোগে সুদুর প্রসারি ভৃুমিকা পালন করবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় সচিব মো: নজরুল ইসলাম খান, আমাদের ভালো মানের অ্যাপস তৈরি করতে হবে। অ্যাপস তৈরির জন্য আমরা ইনোভেশন ফান্ট তৈরি করছি, যে কেউকে ২৫ লক্ষ টাকা প্রদান করা হবে অ্যাপস তৈরির জন্য। বর্তমানে ৩৭ কম্পোনি অ্যাপস তৈরি করছে, সরকার তাদের সাহায্য করবে। বর্তমানে সরকারি সহায়তায় ১০০ টি অ্যাপস তৈরি করা হয়েছে খুব তারাতারি সে গুলো উদ্বোধন করা হবে।  তিনি আরো বলেন, শিক্ষা ক্ষেত্রে আরো কিভাবে অ্যাপসের বৃদ্ধি করা যায় সে লক্ষ্যে কাজ করছে তিনি।

এবারেও প্রতিযোগিতার প্রথম পুরস্কার ১০ লাখ টাকা। দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার যথাক্রমে পাঁচ ও দুই লাখ টাকা। এ ছাড়া শীর্ষ দশ বিজয়ী পাবেন একটি করে অ্যান্ড্রয়েড স্মার্টফোন। এবার শুধু ধারণাপত্রের ওপরেও থাকবে পুরস্কার। জমা পড়া ধারণাগুলোর মধ্যে নির্বাচিত সেরা ধারণার জন্য পুরস্কার আছে এক লাখ টাকা।

 

প্রতিযোগিতার শুরুতে থাকবে শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয় কার্যক্রম ও ধারণাপত্র সংগ্রহ। এবারে আগের চেয়ে বেশিসংখ্যক বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হবে। যাচাইবাছাই শেষে নির্বাচিত ধারণাপত্র নিয়ে শুরু হবে প্রতিযোগিতার মূল পর্ব।

এই প্রতিযোগিতার স্ট্র্যাটেজিক পার্টনার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ, এক্সক্লুসিভ টেলিকম পার্টনার গ্রামীণফোন, মিডিয়া পার্টনার চ্যানেল আই ও রেডিও পার্টনার এবিসি রেডিও।

About অঞ্জন দেব

একটি উত্তর দিন