শুরু হতে যাচ্ছে  বরিশালে ই-বাণিজ্য মেলা

শুরু হতে যাচ্ছে বরিশালে ই-বাণিজ্য মেলা

গত বছর ফ্রেব্রুয়ারি  মাসে ঢাকাতে দেশের প্রথম ই-বাণিজ্য মেলা সফলভাবে সম্পন্ন হয়।  ই-কমার্স সর্ম্পকে সচেতনতা বৃদ্ধি ও ই-ব্যবসা প্রসারের লক্ষ্যে ইতোমধ্যে বিভাগীয় শহর চট্রগ্রাম ও সিলেট এবং দেশের বাইরে লন্ডনে ও অনুষ্ঠিত হয়েছে। গত ফেব্রুয়ারিতে ঢাকায় দেশের প্রথম ই-বাণিজ্য মেলা সফলভাবে সম্পন্ন হওয়ায়, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয় এই মেলাটি পর্যায়ক্রমে ৬টি বিভাগে করার সিদ্ধান্ত নেয়। তারই অংশ হিসেবে বিভাগীয় শহর বরিশালে  ই-বাণিজ্য মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।
E-commerce-fair-TechShohor

মেলার আয়োজন উপলক্ষে বরিশালের বিভাগীয় কমিশনার মো: গাউস এর সভাপত্বিতে গত ২রা এপ্রিল বিভাগীয় কমিশনার অফিস এর বরিশাল বিভাগের সম্মেলন কক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। আসন্ন ই-বিজনেস মেলার উদ্দেশ্য নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন ঢাকা থেকে আগত ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্ম-সচিব জনাব শ্যামা প্রসাদ বেপারী। তিনি বলেন যে, “ই-কমার্স মেলার বর্তমান নাম হচ্ছে ই-বিজনেস মেলা। এ মেলা ইতোমধ্যে ঢাকা, চট্রগাম, সিলেট বিভাগীয় শহরে এবং দেশের বাইরে লন্ডনে অনুষ্ঠিত হয়েছে। দেশে বিভাগীয় শহর বরিশাল সহ অন্যান্য বিভাগে এবং দেশের বাইরে আমেরিকা, দুবাই, সৌদিআরবসহ আরও কয়েকটি দেশে এ মেলা আয়োজনের প্রস্তুতি চলছে। সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়ার মূল চালিকা শক্তি হলো আইসিটি। এ লক্ষ্যে বর্তমান সরকার তাদের আগের মেয়াদে ২০১০ সনে রূপকল্প-২০২১ ঘোষণা করেন। যা ইতোমধ্যে অনেক সফলতা অর্জন করেছে। আইসিটি ব্যবহার করে যে বিজনেস হয় তাই হলো ই-বিজনেস। আইসিটি ব্যবহার করে স্থানীয় জনগণের উৎপাদিত দ্রব্যের প্রচার ত্বরান্বিত করণ এবং এর মাধ্যমে তাদের ভাগ্য উন্নয়নই হলো এ মেলার উদ্দেশ্য।” তিনি আরও বলেন যে, “বরিশাল সম্ভাবনাময় বিভাগ। এ বিভাগের জনগণ শিক্ষা সংস্কৃতিসহ সবক্ষেত্রে অগ্রসর। এ বিভাগের অনেক স্বনামধন্য ব্যক্তিত্ব সরকারের উচ্চপদে আসীন। সুতরাং সকলের চেষ্টায় ই-বিজনেস মেলা সফল হবে।” এরপর এ মেলা আয়োজনে সভাপতি সকলের সার্বিক সহযোগিতা কামনা করে মেলার স্থান, তারিখ ও স্থায়িত্ব নিয়ে আলোচনা করার আহ্বান জানালে এক প্রাণবন্ত আলোচনা হয়।

আলোচনায় গৃহীত সিন্ধান্ত গুলো হল, আগামী ৩০ এপ্রিল, ২০১৪ হতে ০২ মে, ২০১৪ তারিখে ০৩ (তিন) দিন মেয়াদে  বরিশাল মডেল স্কুল ও কলেজে ই-বিজনেস মেলা আয়োজন করা হবে। বরিশাল বিভাগীয় শহরে সুষ্ঠু ও সুন্দরভাবে ই-বিজনেস মেলা সম্পন্ন করার লক্ষ্যে সভায় কমিটি/উপ-কমিটি গঠন করা হয়। মেলায় স্টল বরাদ্দ নেয়ার আগ্রহী প্রতিষ্ঠানসমূহের আগামী ২০/০৪/২০১৪ খ্রিঃ তারিখের মধ্যে স্টল বরাদ্দ ও নির্মাণ উপ-কমিটি সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হচ্ছে। মেলার বিভিন্ন আপডেট পেতে www.facebook.com/ECommerceFair ঠিকানার প্রবেশ করুন। এছাড়া মেলার অফিসিয়াল ওয়েবসাইট www.e-commercefair.comপড়স থেকেও জানা যাবে প্রয়োজনীয় তথ্য।

About অঞ্জন দেব

একটি উত্তর দিন