আলোর কথামালায় বিজ্ঞানী ফ্রেনেলকে স্মরণ

আলোর কথামালায় বিজ্ঞানী ফ্রেনেলকে স্মরণ

LT21আলোর খুব তীব্র রশ্মি বা আলোর ছটা তৈরির জন্য ব্যবহৃত হয় ফ্রেনেলের লেন্স। এর বহুল ব্যবহার সমুদ্রের লাইট হাউসে যা কিনা আজ প্রায় দেড়শ’ বছর ধরে সমুদ্রগামী জাহাজকে পথ খুঁজে পেতে সাহায্য করছে। সেই লেন্সের উদ্ভাবক অগাস্টো ফ্রেনেলের ১৮১৫ সালের প্রকাশিত প্রথম বৈজ্ঞানিক নিবন্ধের দুই’শ বছর পূর্তি হচ্ছে ২০১৫ সালে। এটি অন্যান্য আরো কয়েকটি কারণের একটি ২০১৫কে আন্তর্জাতিক আলোর বছর উদযাপনের। এই উপলক্ষে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির বছরব্যাপী আয়োজন, আলোর কথামালার দ্বিতীয় পর্বে স্মরণ করা হয়েছে এই বিজ্ঞানীকে। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে আলোর কথামালার (Light Talks) দ্বিতীয় পর্ব। এই পর্বে ফরাসী পদার্থ বিজ্ঞানী এবং প্রকৌশলী অগাস্টো ফ্রেনেলের জীবন এবং কাজ নিয়ে কথা বলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক সৌমিত্র রায় জয়।
তিনি জানান, ১৮১৫ সালে আলোর তরঙ্গ তত্ত্ব নিয়ে ফ্রেনেল তার প্রথম বৈজ্ঞানিক নিবন্ধটি প্রকাশ করেন এবং সেখানে তিনি আলোর অপবর্তন ব্যাখ্যার চেষ্টা করেন। একই রকমভাবে আলোর ব্যতিচারও তিনি ব্যাখ্যার চেষ্টা করেন একই গাণিতিক সূত্র দিয়ে, যেটি ব্যাবহার করে তিনি অপবর্তন ব্যাখ্যা করেছিলেন, এবং পরে তিনি আলোর ব্যতিচারের সেই তাত্ত্বিক ব্যাখ্যাটিকে পরীক্ষার মাধ্যমে প্রমাণ করতে সক্ষম হন। ১৮২১ সালে ফ্রেনেল আলোকে আড় তরঙ্গ হিসেবে নিশ্চয়তার সঙ্গে দাবি করেন এবং প্রমাণ করেন আলোর দ্বৈত প্রতিসরণকে তরঙ্গ তত্ত্ব দিয়ে ব্যাখ্যা করা সম্ভব। ফ্রেনেল লন্ডনের রয়্যাল সোসাইটির সদস্য নির্বাচিত হন এবং ১৮২৭ সালে রামফোর্ড মেডেল পান। খুব কম বয়সে, ১৮২৭ সালেই ৩৯ বছর বয়সে তিনে যক্ষ্ময় মারা যান।
সৌমিত্র রায় আরো বলেন, ফ্রেনেল তার কাজের মাধ্যমে জীবদ্দশাতেই স্বীকৃতি পান সবার কাছ থেকে বেশ ভালোভাবেই। কিন্তু ফ্রেনেল মনে করতেন, বিখ্যাত কারো কাছ থেকে কাজের স্বীকৃতি পাওয়া থেকে বেশি তৃপ্তির ব্যাপার হচ্ছে আলো নিয়ে কোন তত্ত্ব আবিষ্কার করা বা কোন হিসাবনিকাশকে পরীক্ষানিরীক্ষার মাধ্যমে প্রমাণ করা। জীবনব্যাপী সেই কাজটাই তিনি করে গেছেন।
সৌমিত্র রায় তার বক্তৃতায় ফ্রেনেলের কাজের পাশাপাশি এই সংক্রান্ত আলোর তত্ত্বগুলি সহজভাবে সবার সামনে তুলে ধরেন এবং বক্তৃতা শেষে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। আলোর বছর উদযাপনের অংশ হিসাবে প্রতিমাসে একটি আলোর কথামালা বা লাইট টকস আয়োজন করা হবে বলে আয়োজকরা জানান।

About Sohel Rana

একটি উত্তর দিন