আরো বেশি দামে বাজারে আসছে দোয়েল

আরো বেশি দামে বাজারে আসছে দোয়েল

উৎপাদন বন্ধ থাকা প্রাইমারি মডেলের দোয়েল ল্যাপটপ আগামী মে মাসে আবারও বাজারে আসছে। তবে এবারের মডেলটি আগের তুলনায় মানসম্পন্ন হবে। আর গুণগত মান বাড়ার কারণে দামও কিছুটা বাড়তেও পারে। টেশিস সূত্র এ তথ্য জানিয়েছে।

দেশি ব্র্যান্ডের দোয়েল ল্যাপটপ উৎপাদক বাংলাদেশ টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) ২০১১ সালে স্বল্পমূল্যের তিনটি মডেলের ল্যাপটপ বাজারে আনে। গুণগত মান দূর্বল হওয়ায় সাধারণ ক্রেতারা প্রাইমারি মডেলের স্বল্পমূল্যের ল্যাপটপ কিনে বেকায়দায় পড়েন।

এর মধ্যে প্রাইমারি মডেলের দাম সবচেয়ে কম ১০ হাজার টাকা ধরা হয়। এ ছাড়াও বেসিক মডেলের দাম ১৩ হাজার ৮০০ টাকা, স্ট্যান্ডার্ডের ২১ হাজার ৮০০ টাকা এবং অ্যাডভান্স মডেলের দাম ২৬ হাজার ৮০০ টাকা নির্ধারণ করা হয়।


তবে ১০ হাজার টাকার প্রাথমিক মডেলটির জন্য কোনো বিক্রয়োত্তর সেবা নেই। তবুও কমদামের কারণে এ ল্যাপটপটি নিয়ে সাধারণ ক্রেতাদের ব্যাপক আগ্রহ ছিল।

বাংলাদেশ টেলিফোন শিল্পসংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ খান বলেন, কারিগরি ত্রুটি মেরামত করে দ্রুতই এটি বাজারে ছাড়া হবে। আশা করছি আগামী মে মাসে এটি নতুন আঙ্গিকে বাজারে আসবে। সঙ্গে গুণগত মানও বাড়বে। ফলে ভোক্তারা পূর্ণাঙ্গ ল্যাপটপের সুবিধা উপভোগ করতে পারবেন।

টেশিস সূত্রে জানা গেছে, গুণগত মান ভালো না থাকায় কম্পোজ ছাড়া তেমন কোনো কাজই করা যেত না। এমনকি এ ল্যাপটপ দিয়ে ইমেইলও করা যেতো না। এ অবস্থায় টেশিস প্রাইমারি মডেলের ল্যাপটপের উৎপাদন এক পর্যায়ে বন্ধ করে দিতে বাধ্য হয়।

এ মুহূর্তে কারিগরি ত্রুটির কারণে ল্যাপটপের উৎপাদন বন্ধ আছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বিশেষজ্ঞ টিমের পরামর্শেই প্রাইমারি মডেলটির উৎপাদন বন্ধ রাখা হয়েছে। এ দলটি বর্তমানে প্রাইমারি মডেলের ল্যাপটপের পরীক্ষা-নিরীক্ষা করছে। নতুন মডেলে পূর্ণাঙ্গ ল্যাপটপের সুযোগ-সুবিধা সংযোজন করার প্রক্রিয়া চলছে। আগে এতে সিডি রম ছিল না। এবারে তা যুক্ত করা হচ্ছে।

এবারে আরও কিছু নতুন সুযোগ-সুবিধা যুক্ত করা হচ্ছে। ফলে আগের দামে এ ল্যাপটপ বাজারজাত করা সম্ভব হবে না। এমনটাই টেশিস সূত্রে জানানো হয়।

এ ব্যাপারে টেশিসের ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ খান বাংলানিউজকে বলেন, দাম কিছুটা বাড়তে পারে। তবে এ ব্যাপারে এখনই সিদ্ধান্ত দেওয়া হচ্ছে না। সব প্রক্রিয়া সম্পন্ন হলেই বোঝা যাবে দাম বাড়বে কি না। দাম বাড়লে কতটুকু বাড়বে এ প্রশ্নের জবাবে টেশিস থেকে তেমন কোনো সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১১ অক্টোবর ‘দোয়েল’ ল্যাপটপের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

About blogger - ব্লগার

একটি উত্তর দিন