আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের সদস্য হলো বাংলাদেশ

আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (আইজেএসও) সদস্য হলো বাংলাদেশ। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (এসপিএসবি) পক্ষ থেকে এ সদস্য পদের জন্য আবেদনের প্রেক্ষিতে সম্প্রতি আইজেএসও কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। এর ফলে এখন থেকে এসপিএসবি’র মাধ্যমে আাইজেএসও’র বিভিন্ন প্রতিযোগিতায় বাংলাদেশ হতে বাছাইকৃত শিক্ষার্থীরা অংশগ্রহন করতে পারবেন। আইজেএসও নিয়মিতভাবে প্রতি বছরই বিশ্বব্যাপি পদার্থ, রসায়ন এবং জীববিদ্যার উপরে প্রাতিষ্ঠানিক বিভিন্ন বিষয় নিয়ে এই প্রতিযোগিতার আয়োজন করে।  ২০০৪ সাল থেকে আইজেএসও নিয়মিত ভাবে এ আয়োজন করছে। আজ বৃহস্পতিবার ঢাকার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন এসপিএসবির সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী। উপস্থিত ছিলেন এসপিএসবির সহ-সভাপতি মুনির হাসান, বেসিসের সিনিয়র সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের হেড অব মার্কেটিং, ডেভলপমেন্ট ও পিআর আজম খানসহ অনেকে। এ আয়োজনের সহযোগী হিসেবে রয়েছে বিএফএফ এবং বেসিস।
ইতিমধ্যে আইজেএসও চলতি বছর ৩-১২ ডিসেম্বর ভারতের পুনেতে অনুষ্ঠেয় ১০ম আন্তর্জাতিক সায়েন্স অলিম্পিয়াডে আমাদের পর্যবেক্ষক হিসেবে আমন্ত্রন জানিয়েছে। বাংলাদেশের পক্ষে অলিম্পিয়াডে পর্যবেক্ষক হিসেবে এসপিএসবি’র সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী যোগ দেয়ার কথা রয়েছে।
আর্ন্তজাতিক বিজ্ঞান অলিম্পিয়াডের এই প্রতিযোগিতায় প্রত্যেক দেশ থেকে একটি করে দল অংশগ্রহন করতে পারবে। ৬ সদস্যের শিক্ষার্থী এবং  ৩ জন পরিচালক মিলে একটি দল গঠন করতে হয়। প্রতিযোগিতায় বিচারকদের রায়ে অংশগ্রহনকারী দলগুলোর মধ্য থেকে ফলাফলের ভিত্তিতে প্রথম ১০ ভাগকে দেওয়া হয় স্বর্ণ পদক, দ্বিতীয় ২০ ভাগ শিক্ষার্থীদেরকে দেওয়া হয় রৌপ্য পদক এবং সবশেষ ৩০ ভাগকে দেয়া হয় ব্রোঞ্জের পদক।

উল্লেখ্য, বাংলাদেশে বিজ্ঞান প্রসারের ক্ষেত্রে দীর্ঘদিন ধরে কাজ করছে এসপিএসবি। এসপিএসবির নানা কার্যক্রমের অংশ হিসেবে শিশু কিশোরদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর আগ্রহী করে তুলতে প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস। গত ৩১মে ও ১ জুন ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ধানমন্ডি ক্যাম্পাসে সফল ভাবে অনুষ্ঠিত হয়েছে এ বিজ্ঞান কংগ্রেস। এসপিএসবি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) যৌথভাবে আয়োজিত এ বিজ্ঞান কংগ্রেসে অংশ নেয়া সেরাদের নিয়ে অনুষ্ঠিত হয় ‘প্রথম জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প’।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন