আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশ ১ টি রৌপ্য ও ১টি ব্রোঞ্জ পদক অর্জন

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশ ১ টি রৌপ্য ও ১টি ব্রোঞ্জ পদক অর্জন

 দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ৫৫তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) বাংলাদেশ গণিত দলের সদস্য ঢাকা কলেজের শিক্ষার্থী নূর মোহাম্মদ শফিউল্লাহ রেৌপ্য পদক ও ময়মনসিংহ জিলা স্কুলের শিক্ষার্থী আদিব হাসান ব্রোঞ্জ পদক অর্জন করেছে। এ ছাড়া দলের অন্য চার সদস্য সিরাজগঞ্জের বিএল সরকারি উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী সাজিদ আখতার তূর্য, সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ের আসিফ ই এলাহী, ময়মনসিংহ জিলা স্কুলের মো. সানজিদ আনোয়ার ও রাজশাহী কলেজের মুতাসিম মিম পেয়েছে সম্মানজনক স্বীকৃতি।

বাংলাদেশ দলের নূর মোহাম্মদ শফিউল্লাহ ২২ নম্বর, আদিব হাসান ১৬, সানজিদ আনোয়ার ১৪, আসিফ ই এলাহী ১৪, সাজিদ আখতার তূর্য ১০ ও মুতাসিম মিম ৮ নম্বর পেয়েছে। বাংলাদেশ দলের মোট নম্বর ৮৪। এটিই এখন পর্যন্ত বাংলাদেশ দলের দলীয় সর্বোচ্চ নম্বর।

বাংলাদেশ সময় শনিবার ভোর রাতে আইএমও বিচারকদের চূড়ান্ত সভায় পদক নির্ধারণের পর বাংলাদেশের এই ফলাফল নিশ্চিত হয়েছে। ফলাফল সম্পর্কে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক ড. জামিলুর রেজা চেৌধুরী বলেন, দলের সবাইকে শুভেচ্ছা। এবার আমরা দলীয়ভাবে আইএমওতে ১০ বছরের সবচেয়ে ভালো ফলাফল করেছি। রেৌপ্য পদকটা আমাদের প্রত্যাশিত ছিল।’

চলতি বছর ১০১টি দেশের মধ্যে মোট ২০১ পয়েন্ট পেয়ে দলগুলোর মধ্যে শীর্ষস্থানে বজায় রেখেছে চীন। চীনের শিক্ষার্থীরা পাঁচটি স্বর্ণ ও একটি রেৌপ্য পদক পেয়েছে। ১৯৩ ও ১৯২ নম্বর পেয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র ও তাইওয়ান।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ১১০ নম্বর নিয়ে তালিকার ৩৯তম স্থানে, বাংলাদেশ ৮৪ পয়েন্ট পেয়ে ৫২তম স্থান, শ্রীলঙ্কা ৮২ নম্বর নিয়ে ৫৪ তম এবং পাকিস্তান ৫০ নম্বর পেয়ে ৭৫তম স্থানে রয়েছে।

শনিবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে পদকপ্রাপ্ত শিক্ষার্থীদের পুরস্কার প্রদানের মাধ্যমে শেষ হবে এবারের আইএমও।

উলে্লখ্য, ডাচ-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর সার্বিক ব্যবস্থাপনায় সারাদেশের ২২টি অঞ্চলে ২৫ হাজার শিক্ষাথর্ীদের অংশগ্রহনে গণিত উত্সবের মাধ্যমে ৫৫তম আইএমওর জন্য ছয়জনের বাংলাদেশ গণিত দল নির্বাচিত হয়। নির্বাচন ও এর আনুষঙ্গিক আয়োজন করেছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

About অঞ্জন দেব

একটি উত্তর দিন