আজ শুরু হচ্ছে ইন্টারনেট গভর্ণেন্স বিষয়ক দুদিনব্যাপী বিশ্ব সম্মেলন

আজ শুরু হচ্ছে ইন্টারনেট গভর্ণেন্স বিষয়ক দুদিনব্যাপী বিশ্ব সম্মেলন

ইন্টারনেট গভর্ণেন্সবিষয়ে ‘গ্লোবাল মাল্টিস্টেকহোল্ডার মিটিং অন দ্যা ফিউচার অফ ইন্টারনেট গভর্ণেন্স’ (NETmundial ) শিরনামে দুদিন ব্যাপী একটি বিশ্বসম্মেলন ব্রাজিলের সাও-পাওলোতে আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ সম্মেলন যৌথভাবে আয়োজন করেছে 1Net Forum এবং ব্রাজিল সরকারের ইন্টারনেট স্টিয়ারিং কমিটি। ২৩-২৪ এপ্রিল পর্যন্ত এ সম্মেলন চলবে। এই সম্মেলনের অন্যতম উদ্দেশ্য হচ্ছে সকল দেশের মতামতের ভিত্তিতে একটি রোডম্যাপ ফর দ্যা ফিউচার ইভিওলুশন অফ দ্যা ইন্টারনেট গভর্ণেন্স প্রণয়ন করা।

ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা হোসেফ সকালে সম্মেলন উদ্বোধন করবেন। উক্ত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্য দেশের সরকারি প্রতিনিধিদের সাথে স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশের তথ্যমন্ত্রী এবং বাংলাদেশ ইন্টারনেট গভর্ণেন্স ফোরাম (বিআইজিএফ)-এর চেয়ারপারসন হাসানুল হক ইনু। ইতিমধ্যে তিনি নেটমুনডাইলের বৈশ্বিক বহুমুখী অংশীদারি সম্মেলনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য হিসেবে যোগ দিয়েছেন।

10255616_10154105827075235_903204201316667481_n

এই বিশ্ব সম্মেলন উপল্লখ্যে পৃথিবীর বিভিন্ন দেশ হতে আগত সিভিল সোসাইটির উদ্যোগে ‘গ্লোবাল মাল্টিস্টেকহোল্ডার মিটিং অন দ্যা ফিউচার অফ ইন্টারনেট গভর্ণেন্স’ বিষয়ে একটি পূরব সমন্বয় সভার আয়োজন করা হয়। সমন্বয় সভায় নেটমুনডাইল করতিক প্রকাশিত খসড়া আউটকাম ডকুমেন্টসের উপর নাগরিক সমাজের মতামত তুলে ধরা হয়। সভার শেষে নগরিক সমাজের উদ্যোগে বিভিন্ন দেশ হতে আগত সরকারি প্রতিনিধি দলের নেতা ও মন্ত্রীদের সাথে একটি সংলাপের আয়োজন করা হয়। উক্ত সংলাপে অন্যান্য রাষ্ট্রে সরকারি প্রতিনিধি দলের সাথে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতা হাসানুল হক ইনু অংশগ্রহণ করেন।

এদিকে ব্রাজিল সিনেট আজ ব্রাজিলিয়ান নাগরিকদের জন্য ইন্টারনেট বিল অফ রাইটস নামে একটি আইন পাশ করে। যা পৃথিবীর বিভিন্ন দেশগুলোর জন্য একটি উজ্জ্বল দৃষ্টান্ত।

উল্লেখ্য যে, ইন্টারনেট বিল অব রাইটস-এর আলোকে বাংলাদেশ ইন্টারনেট গভর্ণেন্স ফোরাম (বিআইজিএফ)-এর উদ্যোগে ইতিমধ্যে জনগণের অংশগ্রহণে পিপল চারটার অন ইন্টারনেট গভর্ণেন্স প্রণয়নের কাজ শুরু হয়েছে।

 

সম্মেলন সম্পরকেবিস্তারিত জানতে ভিজিট করুন: www.netmundial.br

About অঞ্জন দেব

একটি উত্তর দিন