আজ পর্দা নামছে ডিজিটাল আইসিটি মেলার

আজ পর্দা নামছে ডিজিটাল আইসিটি মেলার

ict exআজ জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হচ্ছে আইসিটি এক্সপো ২০১৬। ৩ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছিল তিনদিনের এই প্রযুক্তির আসর। আজ বিকেলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। গত দুই দিন ধরে প্রযুক্তি প্রেমীদের উপচে পড়া ভিড় ছিলো। মেলায় অংশ নেয়া বিক্রেতারা জানান, দর্শক সমাগম ছিল প্রচুর এবং  বিক্রিও ভালো হচ্ছে।
দ্বিতীয় দিনের বিকেল বেলার মূল আকর্ষণ ছিল শিশুদের জন্য ডিজিটাল চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন। গত দুই দিনের মত আজও তিনটি সেমিনার অনুষ্ঠিত হয়। আজকের সেমিনারগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল ‘ক্রস বর্ডার সাইবার ক্রাইম’ নামক সেমিনারটি, যেখানে দেশ-বিদেশের সাইবার অপরাধ বিষয়ক আলোচনা এবং এ থেকে কিভাবে পরিত্রাণ পাওয়া যায় সেই নিয়ে সেমিনারটি অনুষ্ঠিত হয়। সেমিনারটিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নের্টওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান, মাইক্রোসফ্ট বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর সোনিয়া কবির বশির।
প্রদর্শনী চলাকালে ইনোভেশন প্রজেক্ট চ্যাম্পিয়নশিপ, সেলফি কনটেস্ট, গেইমিং কনটেস্ট, সেলিব্রেটি শো, প্রোডাক্ট  শো নামের নানান সেশনে এই দিনে দর্শনার্থীদের উপড়ে পড়া ভিড় ছিল। বিশেষ করে গিগাবাইটের আয়োজন  গেইমিং কনটেস্টে তরুণদের ভিড় ছিল বেশি।
এই মেলায় ৫৯টি প্যাভিলিয়ন ও ৭০টি স্টলে প্রযুক্তি পণ্য দেখানো হচ্ছে। মেলা উপলক্ষে প্রযুক্তিপণ্য বিক্রয়ের ওপর ছাড় দিয়েছে অধিকাংশ প্রযুক্তি প্রতিষ্ঠান। মাইক্রোসফ্ট থেকে যে কোন পণ্য কিনলে ক্রেতারা পাবেন ৪ শতাংশ ছাড়। ডেলের পণ্যে থাকছে ৭০০ থেকে ১ হাজার টাকা পর্যন্ত মূল্যছাড়। ওয়ালটন দিচ্ছে ২০ শতাংশ পর্যন্ত ছাড়সহ ৩০ দিনের রিপ্লেসমেন্ট সুবিধা।  সিম্ফনির স্টল থেকে মুঠোফোন কিনলে পাওয়া যাবে ৪ শতাংশ ছাড়। টিপিলিংকের পণ্য কিনে লটারিতে মোটরসাইকেল জেতার সুযোগ রয়েছে। আজও মেলা সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।
মেলার কনভেনার নজরুল ইসলাম মিলন বলেন, আসলে আমরা আইসিটি এক্সপো ২০১৬ নিয়ে যা আশা করেছিলাম তিন দিনের এই মেলায় তার থেকে অধিক সাড়া পেয়েছি। এই মেলায় আমরা  গুরুত্ব দিয়েছি দেশি প্রতিষ্ঠানগুলোর উপর। আজ মেলার শেষ দিনে অসংখ্য দর্শনার্থীদের সমাগমে সফলভাবে শেষ করতে পারবো  বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৬।
তিনি আরও বলেন, আজ মেলার শেষ দিনে বিকাল তিনটায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এই মেলার সমাপনী ঘোষনা করবেন। এখানে আরো উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ এমপি, আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি এ এইচ এম মাহফুজুল আরিফ সহ অনেকে।
এবারের মেলায় সহযোগী হিসেবে রয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটি।
এছাড়াও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বিএসিসিও)।

About Sohel Rana

একটি উত্তর দিন