আগ্নেয়াস্ত্রে কড়াকড়ি ফেইসবুকের

আগ্নেয়াস্ত্রে কড়াকড়ি ফেইসবুকের

আগ্নেয়াস্ত্র সম্পর্কিত পোস্ট দেওয়ার ব্যাপারে কড়াকড়ি আরোপ করেছে ফেইসবুক। এখন থেকে কোনো পোস্টে বেআইনি কাজের সঙ্গে জড়িত থাকার ইঙ্গিত পেলেই সেই পোস্ট মুছে দেবে এই শীর্ষ সোশাল মিডিয়া।

ব্যক্তিগত পর্যায়ে আগ্নেয়াস্ত্র কেনা-বেচার কোনো পোস্ট সন্দেহজনক মনে হলেই পদক্ষেপ নেবে এই সোশাল মিডিয়া কর্তৃপক্ষ।

বার্তাসংস্থা বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, আগ্নেয়াস্ত্রবিষয়ক বিভিন্ন পোস্টের উপর নজরদারি আর নিয়ন্ত্রণ বাড়াতে দীর্ঘদিন ধরেই বিভিন্ন মহলের চাপে মুখে ছিল ফেইসবুক। ই-কমার্স সাইট না হলেও ফেইসবুকে বিভিন্ন পেইজে এবং ব্যক্তিগত পর্যায়ে বিভিন্ন পণ্যের বেচা-কেনা হয় অহরহ। এর মধ্যে রয়েছে ছোট হ্যান্ডগান থেকে শুরু করে সামরিক বাহিনীতে ব্যবহৃত মেশিনগানও।

facebook

এখন থেকে আগ্নেয়াস্ত্র সম্পর্কিত কোনো পোস্ট দেখতে পারবেন না ১৮ বছরের বেশি বয়সী ব্যবহারকারীরা।

এ ব্যাপারে এক ব্লগ পোস্টে ফেইসবুকের বক্তব্য, ‘আমাদের সাইটের মাধ্যমে ব্যবহারকারীরা অনেক সময়ই বিতর্কিত বা আইনি বাধা নিষেধ আছে এমন বিভিন্ন পণ্য নিয়ে আলোচনা করে। ফেইসবুকের মাধ্যমে ব্যক্তিগত পর্যায়ে আগ্নেয়াস্ত্রের কেনা-বেচা নিয়ে আমাদের কাছে আশংকার কথা জানিয়েছেন অনেকেই।

‘এটা এমন একটা ক্ষেত্র যেখানে একজন ব্যবহারকারীর বাকস্বাধীনতা আর ভবিষ্যৎ সম্ভাব্য হুমকির মধ্যে পার্থক্য খুঁজে বের করতে চ্যালেঞ্জের মুখে পড়েছি আমরা।’

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই কার্যকর হবে আগ্নেয়াস্ত্র নিয়ে ফেইসবুকের নতুন নীতিমালা। নতুন নীতিমালার অংশ হিসেবে লাইসেন্সকৃত ডিলার না হলে আগ্নেয়াস্ত্রের বেচা-কেনা করা যাবে না ফেইসবুকে।

আর ফেইসবুকের মালিকানাধীন ফটো শেয়ারিং সাইট ইন্সটাগ্রামের ক্ষেত্রেও প্রযোজ্য শীর্ষ সোশাল মিডিয়ার এই নতুন নীতিমালা।

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন