আগামী ২০১৬ সালের মধ্যে গাড়ির সঙ্গে যুক্ত থাকবে স্মার্টফোন

আগামী ২০১৬ সালের মধ্যে গাড়ির সঙ্গে যুক্ত থাকবে স্মার্টফোন

গাড়ির সঙ্গে যুক্ত থাকবে স্মার্টফোনআগামী ২০১৬ সালের মধ্যে অধিকাংশ গাড়ির সঙ্গে যুক্ত থাকবে স্মার্টফোন। স্মার্টফোনের বিভিন্ন অ্যাপ্লিকেশন ও প্রযুক্তি ব্যবহার করে গাড়ি নিয়ন্ত্রণসহ অন্যান্য কাজও করা যাবে। যুক্তরাজ্যভিত্তিক ওয়্যারলেস প্রযুক্তিবিষয়ক গবেষণা-প্রতিষ্ঠান জুনিপার রিসার্চের বরাতে এক খবরে ফোর্বস এই তথ্য জানিয়েছে।

জুনিপারের গবেষকেরা জানিয়েছেন, গাড়ির সঙ্গে ইন্টারনেট সুবিধা যুক্ত হবে। পাশাপাশি স্যাটেলাইট-ভিত্তিক ন্যাভিগেশন, ক্লাউডনির্ভর গান শোনার ব্যবস্থাসহ স্বয়ংক্রিয় অনলাইন সেবার বিভিন্ন পদ্ধতিও যুক্ত হবে। এরকম একটি সেবার নাম ‘টেলিম্যাটিক্স সার্ভিস’।

জুনিপার জানিয়েছে, এই সেবাটি ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রে চালু হয়েছে। গাড়ি দুর্ঘটনা ঘটলে স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন সেবার মাধ্যমে অ্যাম্বুলেন্স, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ প্রয়োজনীয় স্থানে তথ্য পৌঁছে যাবে। গাড়ি চুরি হলে যেমন সেই গাড়ি খুঁজে বের করার ব্যবস্থা থাকবে তেমনি দূর থেকে গাড়ির নিয়ন্ত্রণ নেওয়ার ব্যবস্থাও থাকবে।

এদিকে গাড়ির যন্ত্রাংশ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো একত্রিত হয়ে ‘মিররলিংক’ নামের একটি প্রটোকল তৈরি করেছে। ২০১১ সালের ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠিত এই সংস্থাটি এখন গাড়ির সঙ্গে স্মার্টফোন যুক্ত করার কাজ করছে। সব ধরনের গাড়ির সঙ্গে স্মার্টফোনের প্রযুক্তি যুক্ত করার জন্য প্রযুক্তি প্রতিষ্ঠান ও গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো একমত হয়েছে।

গাড়িতে স্মার্টফোনের প্রযুক্তি নিয়ে মাইক্রোসফট, স্যামসাং, ফোর্ড, জেনারেল মোটরস, শেভ্রোলেট বর্তমানে কাজ করছে। জুনিপার জানিয়েছে, অন্যান্য গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো শিগগিরই এই প্রযুক্তি বাস্তবায়ন করবে।

About বিদ্যুৎ বিশ্বাস

একটি উত্তর দিন