আইফোনের নিরাপত্তা তথ্য হারাতে না চাইলে

আইফোনের নিরাপত্তা তথ্য হারাতে না চাইলে

স্মার্টফোনের নিরাপত্তায় পাসওয়ার্ড অপরিহার্য। তবে নতুন সংস্করণের আইফোনগুলোতে নিরাপত্তাব্যবস্থা নিয়ে না জেনে ঘাঁটাঘাঁটি করার ফল ‘আত্মঘাতী’ হতে পারে। পরপর ছয়বার ভুল পাসওয়ার্ড দিলে ফোনের তথ্য হাতছাড়া হয়ে যেতে পারে। এ নিয়ে অ্যাপল এবং এফবিআইয়ের মধ্যে রীতিমতো লঙ্কাকাণ্ড বেধে গেছে। যা হোক, এ তো গেল এক দিক। ফোনটি হারিয়ে গেলে বা অকার্যকর হয়ে পড়লে তথ্যগুলো চিরতরে হারিয়ে যেতে পারে। তাই আগে থেকেই সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া দরকার।
ডেটা ব্যাকআপ: এ ক্ষেত্রে প্রথম সমাধান আইক্লাউড। তবে আগে প্রকাশিত খবর দেখে আইক্লাউডে তথ্য সংরক্ষণ করতে অনেকে ভয় পেতে পারেন। বিকল্প হিসেবে আইটিউনস সবচেয়ে নির্ভরযোগ্য, যেকোনো ধরনের ডেটার জন্য। আইফোনটি কম্পিউটারের সঙ্গে যুক্ত করে আইটিউনস চালু করুন। সেটিংস ট্যাব থেকে ঠিক করে দিতে পারবেন কোন ধরনের ডেটা ব্যাকআপ করবেন। বেশি নিরাপত্তার জন্য ডেটা এনক্রিপশনের সুযোগও আছে।
ডেটা পুনরুদ্ধার: ফোনটি যদি অন্য কারও হাতে পড়েই যায়, তবে সে ক্ষেত্রে আইক্লাউড থেকে সব তথ্য মুছে ফেলা যায়। বারবার ভুল পাসওয়ার্ড দিলে সেটা স্বয়ংক্রিয়ভাবেও হতে পারে। ফোনটি ফিরে পেলে বা নতুন কোনো আইফোনে পুরোনো তথ্য পুনরুদ্ধারের জন্য আইফোনটি কম্পিউটারে যুক্ত করে আইটিউনস চালু করে সিঙ্ক করতে পারেন। আইক্লাউড থেকেও কাজটি করা যায়।
পাসওয়ার্ড ম্যানেজার: পাসওয়ার্ড ভুলে গেলেন, তথ্য হারিয়ে ফেললেন, আবার তা উদ্ধারও করেছেন। এরপর? স্মার্টফোনের পাসওয়ার্ড থেকে রেহাই পাওয়ার উপায় কিন্তু আপাতত নেই। পরেরবার একই ভুল আবার যেন না হয়, তাই পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ ব্যবহার করতে পারেন। মাস্টার পাসওয়ার্ডটি মনে রাখলে বাকিটা সেই অ্যাপলিকেশন সামলে নেবে।

About Sohel Rana

একটি উত্তর দিন