আইফোনের জন্য গুগল ম্যাপের নতুন সংস্করণের অ্যাপ্লিকেশন

আইফোনের জন্য গুগল ম্যাপের নতুন সংস্করণের একটি অ্যাপ্লিকেশন উন্মুক্ত করেছে অনুসন্ধান সেবাদাতা গুগল। ১৩ ডিসেম্বর এ ম্যাপ চালু করেছে গুগল।
আইফোন অ্যাপ্লিকেশন হিসেবে গুগলের এ ম্যাপে বিভিন্ন শহরের টুডি, থ্রিডি ও ফটোগ্রাফিক দৃশ্য দেখা সম্ভব হবে।
গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, অ্যাপলের নিজস্ব ম্যাপ সেবার দুর্বলতা ও সমালোচনার মুখে আইফোনে গুগল ম্যাপ সেবা চালু হল। আইফোনের জন্য তৈরি বিশেষ ম্যাপে অ্যান্ড্রয়েডের

চেয়ে বাড়তি কিছু সুবিধা থাকছে।
প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, সম্প্রতি আইফোনের জন্য নকিয়া কর্তৃপক্ষ বিনামূল্যে ম্যাপ অ্যাপ্লিকেশন চালু করেছে। গুগলের ম্যাপ সেবাকে তাই নকিয়ার ম্যাপের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হবে।
এর আগে চলতি বছরের জুন মাসে আইফোন ৫ এর জন্য নিজস্ব ম্যাপ অ্যাপ্লিকেশন চালু করেছিল অ্যাপল। কিন্তু সেপ্টেম্বর মাসে এ ম্যাপ ব্যবহারকারীদের কাছে পৌঁছালে তা সমালোচনার মুখে পড়ে। এ ম্যাপে বিভিন্ন স্থানকে ভুলভাবে চিহ্নিত করা হয়েছিল। আইফোন ক্রেতারা অভিযোগ করেছেন, অ্যাপলের নতুন ম্যাপ অস্পষ্ট, গুরুত্বপূর্ণ স্থানগুলো চিহ্নিত করা হয়নি, সমুদ্রের মাঝখানে ট্রেন স্টেশন এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গার নামের ভুলসহ ম্যাপটি অসম্পূর্ণ। তুলনামূলকভাবে গুগল ম্যাপ অনেক বেশি স্পষ্ট ও কার্যকরী। এ ত্রুটির জন্য অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক ক্ষমা চেয়েছিলেন এবং উন্নত ম্যাপ সেবা তৈরির ঘোষণা দিয়েছিলেন।
অ্যাপলের ম্যাপ সেবার দুর্বলতার সুযোগে গুগল ম্যাপ অ্যাপ্লিকেশন আকারে আসতে পারে এমন গুজব অস্বীকার করেছিলেন গুগলের চেয়ারম্যান এরিক স্মিড। সেপ্টেম্বর মাসে এরিক স্মিড জানিয়েছিলেন, অ্যাপলের জন্য গুগল ম্যাপ সেবা তৈরি করবে এমন কোনো পরিকল্পনা করা হয়নি এখনো।
২০০৭ সালে আইফোন বাজারে আনার সময় থেকে অ্যাপল ও গুগল একসঙ্গে কাজ করেছে। আইফোনে গুগল ম্যাপ ও ইউটিউব বিল্ট ইন ছিল। কিন্তু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম বাজারে আসার পর থেকে অ্যাপল ও গুগলের সম্পর্ক খারাপ হতে শুরু করে।

About blogger - ব্লগার

একটি উত্তর দিন