আইএসআইএফ এশিয়ার অনুদানের জন্য প্রকল্প আহবান

আইএসআইএফ এশিয়ার অনুদানের জন্য প্রকল্প আহবান

(কমজগৎ ডেস্ক) ২০১৪ সালের ইনফরমেশন সোসাইটি ইনোভেশন ফান্ড (আইএসআইএফ), এশিয়ার বার্ষিক অনুদানের জন্য প্রকল্প আহবান করা হয়েছে। আগামী ৯ আগস্ট পর্যন্ত অনুদানের জন্য আবেদনপত্র জমা দেয়া যাবে। মূলত এশিয়া প্যাসেফিক অঞ্চল ভিত্তিক সরকারি এবং বেসরকারি ক্ষেত্রের প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় অথবা গবেষনা  ও উন্নয়ন বিষয়ক প্রতিষ্ঠান এবং এনজিও প্রতিষ্ঠান এ অনুদানের জন্য আবেদন করতে পারবে। ব্যক্তিগতভাবে কোন আবেদন করা যাবে না এবং অনলাইনে প্রদত্ত আবেদনপত্র অনলাইনে জমা দিতে হবে। ই-মেইলে প্রাপ্ত আবেদন বিবেচনা করা হবে না।

আইএসআইএফ, এশিয়ার কমিউনিটি অ্যাওয়ার্ডস অ্যান্ড গ্র্যান্টস স্পেশালিস্ট সিলভিয়া কাইয়ানা জানান,  প্রতি বছর ৮-১২টি প্রকল্পকে অনুদানের জন্য নির্বাচিত করা হয়। বাছাইকৃত প্রতিটি প্রকল্পের জন্য অনুদানের পরিমাণ ৩০ হাজার অস্ট্রেলিয়ান ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় ২১ লক্ষ টাকারও বেশি। আবেদনকৃত প্রকল্প ৩ থেকে ১২ মাসের মধ্যে বাস্তবায়নযোগ্য হতে হবে। তিনি জানান, মোট চারটি ক্যাটাগরিতে এ অনুদান প্রদান করা হয়।

ISIF ASIA and FRIDA AWARDS 2012 . Jens Karberg talks about Sida contribution to the Seed Alliance, ..Event was held at the 7th Internet Governance Forum  (IGF) annual  meeting held at the Baku Expo Exhibition and Convention Centre 5-9 November 2012 , Baku

ক্যাটাগরিগুলো হচ্ছে: ইনোভেশন অন এক্সেস প্রভিশন, ইনোভেশন অন লার্নিং এন্ড লোকালাইজেশন, কোড ফর দ্য কমন গুড এবং রাইটস (অধিকার)। তিনি আরো জানান, অনলাইনে ফরম পূরন করে আবেদন সাবমিট করলে একটি কনফারমেশন মেসেজ আসবে। না হলে info@isif.asia এ ঠিকানায় যোগাযোগ করতে হবে। ২০১৩ সালে মোট ১১টি প্রকল্পকে অনুদান হিসাবে ৩ লক্ষ ৩০ হাজার অস্ট্রেলিয়ান ডলার প্রদান করা হয়েছে বলেও জানান তিনি। এর মধ্যে ‘কোড ফর কমন গুড’ ক্যাটাগরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের ‘ড্রাইভার ডিসট্রাকশান ম্যানেজমেন্ট ইউজিং সেন্সর ডাটা ক্লাউড’ প্রকল্পও অনুদান পেয়েছে।

যে কোন যৌথ প্রকল্পও অনুদানের জন্য জমা দেয়া যাবে। তবে মূল প্রতিষ্ঠানকে অবশ্যই এশিয়া প্যাসেফিক অঞ্চলের হতে হবে। অনুদানের জন্য মনোনীত হলে মূল প্রতিষ্ঠানই আইএসআইএফ এশিয়ার সাথে অনুদানের চুক্তি স্বাক্ষর করবে। অনুদান সম্পর্কে বিস্তারিত জানা যাবে isif.asia/grant ওয়েবসাইটে।

উল্লেখ্য, অনুদান ছাড়াও প্রতিবছর এ অঞ্চলের ৫টি প্রকল্পকে আইএসআইএফ এশিয়ার বার্ষিক পুরস্কার প্রদান করা হয়। ২০১৩ সালের ৫টি প্রকল্পের মধ্যে বাংলাদেশেরই তিনটি প্রকল্প ‘শিক্ষক ডট কম’ (www.shikkhok.com) এবং ‘আমার দেশ আমার গ্রাম’ (www.amardeshamargram.com) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের ‘ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট অব প্রিসিশান এগ্রিকালচার ইনফরমেশন সিস্টেম’ পুরস্কার পেয়েছে। পুরস্কার হিসাবে প্রত্যেক বিজয়ী ৩ হাজার অস্ট্রেলিয়ান ডলার প্রাইজমানি এবং আগামী ২২-২৫ অক্টোবর ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিতব্য ইন্টারনেট গর্ভনেন্স ফোরামে (আইজিএফ ২০১৩) তাদের প্রকল্প প্রর্দশনের সুযোগ পাবেন।

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন