অ্যালফাবেটের ছাতার তলায় গুগল, প্রধান হলেন প্রবাসী ভারতীয় পিচাই

অ্যালফাবেটের ছাতার তলায় গুগল, প্রধান হলেন প্রবাসী ভারতীয় পিচাই

picaiনতুন করে সাজল গুগল। জন্ম নিল অ্যালফাবেট। একই সঙ্গে গুগ্‌ল-এর সিইও হলেন ভারতীয় প্রযুক্তিবিদ সুন্দর পিচাই। মঙ্গলবার নিজের ব্লগে এ কথা জানিয়েছেন ল্যারি পেজ। তিনি অ্যালফাবেট-এর প্রধান। আর অ্যালফাবেট-এর প্রেসিডেন্ট হলেন সার্গেই ব্রিন।
গুগ্‌লের ঘোষণা অনুযায়ী, এ বার থেকে গুগ্‌ল-এর সব সংস্থা চলে আসবে অ্যালফাবেটের ছাতার তলায়। অ্যালফাবেটের-এর হয়ে সার্চ ইঞ্জিন, অ্যানড্রয়েড, ক্রোম, পরিকাঠামো, ইউ-টিউব, বিজ্ঞাপন ইত্যাদি দেখবে গুগ্‌ল। এ ছাড়া অ্যালফাবেটের অধীনে থাকছে গুগ্‌ল এক্স, নেস্ট, গুগ্‌ল ফাইবার, ক্যালিকো, লাইফ সায়েন্স এবং গুগ্‌ল ফাইবার। স্বয়ংক্রিয় গাড়ি, ডেলিভারি ড্রোন, ইন্টারনেট বেলুন-এর মতো ব্যবসাগুলি দেখবে গুগ্‌ল এক্স। স্মার্ট থার্মোস্ট্যাট-এর ব্যবসা দেখবে নেস্ট। গুগ্‌ল ফাইবার-এর অধীন থাকছে ব্রডব্যান্ড পরিষেবার ব্যবসা। দীর্ঘস্থায়ী জীবন নিয়ে গবেষণার কাজ দেখবে ক্যালিকো। ক্যালিকো এর মধ্যেই যৌবনকে দীর্ঘস্থায়ী করার গবেষণায় বিনিয়োগ করেছে। আর বিশেষ ধরনের কনট্যাক্ট লেন্স-এর ব্যবসা করবে লাইফ সায়েন্স। এই প্রত্যেকটি সংস্থার নিজস্ব সিইও থাকবে। যেমন গুগ্‌লের সিইও হলেন সুন্দর পিচাই।
বিশেষজ্ঞদের মতে, এতে সংস্থা পরিচালনে সুবিধা হবে। বিনিয়োগকারীরাও সহজে সংস্থার হালচাল বুঝতে পারবেন। বিশেষজ্ঞদের ধারণা, অ্যালফাবেটের মূল আয় আসবে গুগ্‌ল থেকে। আগের বছর গুগ্‌ল ছ’হাজার ছ’শো কোটি ডলারের ব্যবসা করেছে। যার মধ্যে ৮৯ শতাংশ এসেছে সার্চ ইঞ্জিন আর ইউ-টিউব থেকে। পুনর্গঠনের পরে গুগ্‌লের দিকে নজর দেওয়ার পাশাপাশি অন্য সংস্থাগুলিকে আরও লাভজনক করে তোলার উপরে আলাদা ভাবে জোর দিতে পারবে অ্যালফাবেট।
পুনর্গঠনের পরে গুগ্‌লে পিচাই-এর গুরুত্ব আরও বাড়ল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। চেন্নাই-এর ছেলে তথা আইআইটি খড়্গপুরের প্রাক্তণী ৪৩ বছরের পিচাই এত দিন সার্চ ইঞ্জিন, অ্যানড্রয়েড-এর ব্যবসা দেখতেন। ব্লগে পিচাই-এর কাজের ভূয়সী প্রশংসা করেছেন ল্যারি। পিচাই-এর দক্ষতা ও নিষ্ঠার জন্যই তাঁকে গুরুত্বপূর্ণ পদে বসানো হল বলে জানিয়েছেন পেজ।

About Sohel Rana

একটি উত্তর দিন