অ্যাপ ও গেইম উন্নয়নে দেশে ৩৮ ল্যাব হচ্ছে: পরিকল্পনামন্ত্রী

অ্যাপ ও গেইম উন্নয়নে দেশে ৩৮ ল্যাব হচ্ছে: পরিকল্পনামন্ত্রী

AHM-Mustafa-Kamalদেশের ৩৮ শহরে মোবাইল গেইম ও মোবাইল অ্যাপ্লিকেশন বা অ্যাপ উন্নয়নে ল্যাব স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য প্রায় ২৮২ কোটি টাকার একটি প্রকল্প ‘মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন’ অনুমোদনও পেয়েছে।
দেশের ১১ কোটি মোবাইল ব্যবহারকারীর কথা মাথায় রেখে ‘মোবাইল গেইম ও অ্যাপস ল্যাব’ স্থাপনের এমন উদ্যোগ নেওয়া হয়েছে, যা ২০১৮ সালের মধ্যে বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা কমিশনে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়েছে বলে তিনি জানান।
একনেকের সভা শেষে মুস্তফা কামাল বলেন, বিশ্বে এখন মোবাইল গেইম ও মোবাইল অ্যাপসের ব্যাপক চাহিদা রয়েছে। দেশের তরুণদের এগুলো উন্নয়নে প্রশিক্ষণ দিলে এই খাতে অনেক বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব।
এই প্রকল্পের আওতায় দেশের আটটি বিশ্ববিদ্যালয়ে মোবাইল গেইম ও অ্যাপ ডেভেলপমেন্ট কেন্দ্র এবং জেলা পর্যায়ে ৩০টি স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানে মোবাইল গেইম ও অ্যাপ ল্যাব স্থাপন করা হবে বলে জানান মন্ত্রী।
পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী, ২০১১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত দেশে গড়ে মোবাইল গেইম ও অ্যাপস ব্যবহার বেড়েছে বছরে ৭ দশমিক তিন শতাংশ হারে।
মুস্তফা কামাল বলেন, বিশ্বে এখন মোবাইল গেইম ও অ্যাপসের গ্রাহক প্রায় সাড়ে আট বিলিয়ন। আর এখন এই বাজারটি নিয়ন্ত্রণ করছে এশিয়া প্যাসিফিক এবং আফ্রিকার দেশগুলো।

About Sohel Rana

একটি উত্তর দিন