অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ার ১১.২ ছাড়া হয়েছে

অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ার ১১.২ ছাড়া হয়েছে


অ্যাডোবি আজকে (মার্চ ২৮, ২০১২) তাদের জনপ্রিয় অ্যাপ্লিকেশন ফ্ল্যাশের নতুন ভার্সন উন্মুক্ত করেছে। ফ্ল্যাশ প্লেয়ার ১১.২ এর বিভিন্ন ফিচার আছে এবং এর মধ্যে প্রিমিয়াম ফিচার সমূহ ব্যবহার করতে গেলে টাকা দিতে হবে। ফ্ল্যাশ ১১.২ কে গেম ডেভেলপারদের মধ্যে জনপ্রিয় করে তোলার জন্য অ্যাডোবি গেমারদের জন্য ফ্ল্যাশ ১১.২ এর প্রিমিয়ার ফিচার সমূহ ফ্রিতে ব্যবহারের সুযোগ দেবে।

যেসব কন্টেন্ট পাবলিশারগণ আগস্ট ১, ২০১১ এর পূর্বে তাদের কন্টেন্ট প্রকাশ করেছেন তারা অ্যাডোবি ফ্ল্যাশ ১১.২ ফ্রি ব্যবহার করতে পারবেন তবে যেসব কন্টেন্ট ডেভেলপারগণ আগস্টের পরে কন্টেন্ট প্রকাশ করেছেন তারা অ্যাডোবি ১১.২ এর প্রিমিয়াম ফিচার ব্যবহার করার জন্য টাকা দিতে হবে। আরও নির্দিষ্ট করে বলতে গেলে, যেসব অ্যাপ্লিকেশন ডেভেলপাররা তাদের অ্যাপ্লিকেশন বিক্রী করে ৫০ হাজার ডলারের অধিক আয় করবেন। তাদের আয়ের ৯ শতাংশ অ্যাডোবিকে দিতে হবে।

অ্যাডোবি ফ্ল্যাশ ১১.২-এ যেসব প্রিমিয়াম ফিচার রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে স্টেজ থ্রিডি হার্ডওয়্যার এক্সেলারেশন যার মাধ্যমে সি++ ভিত্তিক অ্যাপ্লিকেশন সমূহ ব্রাউজারে ব্যবহার করা যাবে। ফ্ল্যাশের পূর্ববর্তী ভার্সনেও এই ফিচারটি ছিল কিন্তু এখন অ্যান্ড্রয়েড এবং আইওএস ভিত্তিক অ্যাপ্লিকেশনেও এই সুবিধা দেয়া হবে।

সূত্রঃ সি-নেট

http://news.cnet.com/8301-30685_3-57405606-264/adobe-to-charge-flash-coders-to-use-premium-features/

About mehdi

একটি উত্তর দিন