অফিস মোবাইল এর অ্যানড্রয়েড সংস্করণ বের করল মাইক্রোসফট

অফিস মোবাইল এর অ্যানড্রয়েড সংস্করণ বের করল মাইক্রোসফট

OfficeMobileAndroid_887201326অ্যানড্রয়েড ব্যবহারকারীদের জন্য সুখবর। মাইক্রোসফটের অফিস মোবাইল এখন অ্যানড্রয়েডে।

গত জুন মাসে আইওএস ভিত্তিক অফিস মোবাইল বের করার সময় অ্যানড্রয়েড সংস্করণ খুব শীঘ্রই আসছে বলে জানিয়েছিল প্রতিষ্ঠানটি। তখন থেকেই অ্যানড্রয়েড ব্যবহারকারীরা অধীর আগ্রহে এই অ্যাপের জন্য অপেক্ষা করছিল। তবে দুঃসংবাদ হচ্ছে মূল অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা সম্ভব হলেও সেবাটি ব্যবহার করতে হলে আপনাকে অফিস ৩৬৫ এর সাবস্ক্রাইবার হতে হবে।

তবে অফিস ৩৬৫ সাবস্ক্রাইবাররা ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ার পয়েন্ট নথীগুলো উইন্ডোজ ফোন, আইফোন অথবা অ্যানড্রয়েড ফোন ব্যবহার করে এডিট করতে পারবে।

অ্যানড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে এখনই ডাউনলোড করতে পারবেন। তবে ব্যবহার করতে হলে অফিস ৩৬৫ এর হোম প্রিমিয়াম বা প্রোপ্লাস এর সদস্য হতে হবে। অবশ্য অ্যাপটি বর্তমানে শুধুমাত্র মার্কিন ব্যবহারকারীরাই ডাউনলোড করতে পারবেন। তবে আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিশ্বের অন্যান্য দেশগুলোর ব্যবহারকারীরা এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন বলে জানিয়েছে মাইক্রোসফট।

অফিস মোবাইল অ্যাপটি অফিসিয়াল অফিস সফটওয়্যার হওয়ায় ব্যবহারকারীরা এই অ্যাপ ব্যবহার করে ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ারপয়েন্ট নথীতে কোন পরিবর্তন বা পরিবর্ধন করা হলেও মূল নথীর ফরম্যাট এবং লেআউট নষ্ট করবে না। এছাড়া অ্যাপটি চার্ট, অ্যানিমেশন, স্মার্টআর্ট গ্রাফিক্স এবং শেপ ইত্যাদি সমর্থন করায় মোবাইলেও নথীগুলো সুন্দর ভাবে প্রদর্শিত হবে।

স্কাইড্রাইভ অথবা স্কাইড্রাইভ প্রো এর মাধ্যমে যেকোন স্থান থেকে সহজে ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ারপয়েন্ট নথীগুলো ব্যবহার করতে পারবে ব্যবহারকারীরা। ডেস্কটপে যেসকল ফাইল আপনি সদ্য ব্যবহার করেছেন সেগুলো মুঠোফোন ব্যবহার করার সময় রিসেন্ট ডকুমেন্ট প্যানেলে দেখতে পাবে। ফলে অনুসন্ধানের সাহায্য নেয়ার প্রয়োজন হবে না। এছাড়া ইবার্তার মাধ্যমে প্রাপ্ত নথীগুলোও এডিট করতে পারবেন আপনি।

ছোট পর্দার জন্য বিশেষ ভাবে তৈরি করা হয়েছে বলে অ্যাপগুলো খুব দক্ষ ভাবে ব্যবহার করতে পারবে ব্যবহারকারীরা। রিজিউম রিডিং ব্যবহারকারীকে দিবে একই স্থান থেকে শুরু করার সুবিধা। অর্থাৎ ডেস্কটপ ব্যবহার করে যেস্থানে আপনি কাজ শেষ করেছেন মোবাইলে ঠিক সেখান থেকেই পুনরায় কাজ শুরু করতে পারবেন। ফলে অহেতুক সময় নষ্ট করতে হবে না ব্যবহারকারীকে। স্লাইড নেভিগেটর ব্যবহারকারীকে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন দ্রুত ব্রাউজ করতে সহায়তা করবে এবং স্পিকার নোট প্রেজেন্টেশন দেয়ার আগে প্রস্তুতি নিতে সহায়তা করবে।

মুঠোফোনেই ফাইল এডিট, মন্তব্য বিশ্লেষণ অথবা মন্তব্য প্রদান করে সেভ করতে পারবেন এবং স্কাইড্রাইভ অথবা স্কাইড্রাইভ প্রোর মাধ্যমে তা তৎক্ষণাৎ শেয়ার করতে পারবেন।

অফিস ৩৬৫ অ্যাকাউন্টের জন্য বছরে ১০০ ডলার খরচ করতে হয়। এর বদলে আপনি প্রায় সব ডিভাইস যেমন পিসি,ম্যাক,স্মার্টফোন ও ট্যাবলেটে মাইক্রোসফট অফিস অ্যাপস ব্যবহার করতে পারবেন।

অফিস মোবাইল ব্যবহার করতে হলে অ্যানড্রয়েড ৪.০ বা পরবর্তী সংস্করণের প্রয়োজন হবে।

About বিদ্যুৎ বিশ্বাস

একটি উত্তর দিন