অপরাধীদের তথ্য জানানোর অ্যাপ আনছে ডিএমপি

অপরাধীদের তথ্য জানানোর অ্যাপ আনছে ডিএমপি

dmpঅপরাধীদের দ্বারা কখন কে আক্রান্ত হয় বলা মুশকিল। সেজন্য এদের নিয়ে সাধারণ মানুষের কৌতূহলের শেষ নেই। কিন্তু আগ্রহ থাকলেও এদের সম্পর্কে জানার সুযোগ নেই তেমন। এই অবস্থায় অপরাধীদের তথ্য জানানোর অ্যাপ আনতে যাচ্ছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। স্মার্টফোনের মাধ্যমে অপরাধীদের যাবতীয় তথ্য সাধারণ মানুষের হাতের মুঠোয় পৌঁছে দিতে আনা হচ্ছে এই অ্যাপ।
অ্যাপটি তৈরির কাজ করেছে ড্রিম ৭১ নামের দেশি সফটওয়্যার নির্মাতা একটি প্রতিষ্ঠান। এর কাজ ইতিমধ্যে সম্পূর্ণ শেষ হয়ে গিয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটি ব্যবস্থাপনা পরিচালক রাশেদ কবির।
অ্যাপটিতে ডিএমপির সর্বশেষ খবর জানার জন্য রয়েছে বিশেষ বিশেষ ক্যাটাগরি। এছাড়া এর মাধ্যমে কোন কোন অপরাধী পুলিশের ওয়ান্টেড লিস্টে আছে, প্রতিদিন কোন অপরাধী জেলে ঢুকছে, কোন অপরাধী জেল থেকে ছাড়া পাচ্ছে এসব তথ্য জানা যাবে।
রাশেদ কবির জানান, অ্যাপ্লিকেশনটি গত বছরের ডিসেম্বরে ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করার কথা ছিলো। কিন্তু কিছু জটিলতার কারণে তা আর হয়নি।
তিনি আরও জানান, অ্যাপ্লিকেশনটির সব কাজ শেষ হলেও নাম নিয়ে জটিলতা রয়েছে। প্রাথমিকভাবে ‘ডিএমপি ইনফো ডেস্ক’ নামটি ঠিক করা হয়েছে। পরবর্তীতে এই নাম পরিবর্তন করা হতে পারে। তবে কবে অ্যাপটি উন্মুক্ত করা হবে তা জানা নেই।
অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেম প্লাটফর্মের জন্য আনা হবে। তবে তা উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেমের জন্য আসবে না।

About Sohel Rana

একটি উত্তর দিন