অনুষ্ঠিত হলো ‘বেসিস আওয়ার অব কোড’

অনুষ্ঠিত হলো ‘বেসিস আওয়ার অব কোড’

কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ উপলক্ষে বাংলাদেশ এসাসিয়েশন অব সফ্টওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং বেসিস ইন্সটিটিউট অব টেকনোলজি এন্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম) এর যৌথ উদ্যোগে ১৩ ডিসেম্বর ২০১৩, শুক্রবার ১১ টায় বেসিস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হলো ‘বেসিস আওয়ার অব কোড’। এ আয়োজনের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে অংশ নেয় বাংলাদেশ আইটি জার্নালিস্ট ফোরাম।

পূর্ব ঘোষণা অনুযায়ী এক ঘন্টার এ প্রোগ্রামিংয়ে অংশগ্রহণ করে শতাধিক অংশগ্রহণকারী। শুরুতে বেসিস ইন্সটিটিউট অব টেকনোলোজি এন্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম) এর প্রশিক্ষকবৃন্দ উপস্থিত অংশগ্রহণকারীদের কোডিং সম্পর্কে ধারণা দেন। প্রোগ্রামিংয়ের জন্য অপরিহার্য অনুসঙ্গ কোডিং কিভাবে সহজে লেখা যায় সে সম্পর্কে  অংশগ্রহণকারীদের ধারণা দেওয়ার পাশাপাশি কোডিং লিখতে সকলকে উদ্বুদ্ধ করেন।

IMG_9128

এক ঘন্টার এ আয়োজনে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করা হয়। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বেসিসের সাবেক সভাপতি জনাব এ কে এম ফাহিম মাশরুর, বেসিসের মহাসচিব রাসেল টি আহমেদ, বেসিস আওয়ার অব কোড এবং কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহের আহবায়ক শাহ্ ইমরাউল কায়ীশ, তথ্য ও  যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের পরামর্শক ফখরুজ জামান, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম এর সাবেক সভাপতি মোহাম্মদ কাওসার ঊদ্দিন প্রমুখ।
ঊল্লেখ্য, শিক্ষার্থীদের কম্পিউটার বিজ্ঞানে অধিকতর আগ্রহী করে তুলতে এবং কম্পিউটার ভীতি দূর করার লক্ষ্যে কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ বিশ্বের ১৬০টির বেশি দেশে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার সাথে পালিত হচ্ছে। বাংলাদেশে এবারই প্রথম বেসিস সপ্তাহব্যাপী এ আয়োজনে শিক্ষা প্রতিষ্ঠানসহ আগ্রহী সকলকে সম্পৃক্ত করার উদ্যোগ নিয়েছে। ‘বেসিস আওয়ার অব কোড’ এর মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে শিক্ষার্থীদের ভেতর থেকে কোডিং সংক্রান্ত ভীতি দূর করে একে উপভোগ করতে শেখানো। বেসিস ওয়েবসাইটে (িি.িনধংরং.ড়ৎম.নফ) রেজিস্ট্রেশন করে প্রতিদিন অনলাইনে এক ঘন্টার আওয়ার অব কোডে যে কেউ অংশ নিতে পারবে। গত ৯ ডিসেম্বর শুরু হওয়া সপ্তাহব্যাপী এ আয়োজন চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন