অনলাইন সংবাদ বিক্রির পরিমান বাড়ছে!

অনলাইন সংবাদ বিক্রির পরিমান বাড়ছে!

অনলাইনে সংবাদ পড়ার জন্য মূল্য পরিশোধ করতে ক্রমেই আগ্রহী হচ্ছে পাঠকরা। গত ১০ মাসে শুধুমাত্র যুক্তরাজ্যেই কিনে অনলাইন সংবাদ পড়ার পরিমান বেড়েছে ৯ শতাংশ। ২৫ থেকে ৩৪ বছর বয়সীরা এ বিষয়ে বেশি আগ্রহী হচ্ছে বলে জানিয়েছে রাউটার ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব জার্নালিজমের গবেষকরা।

সম্প্রতি সান, ডেইলি টেলিগ্রাফ, বিল্ড এবং ওয়াশিংটন পোস্টের মতো জনপ্রিয় অনলাইন পত্রিকাগুলোর পাঠকদের উপর একটি জরিপ চালায়। নয়টি দেশের প্রায় ১১ হাজার লোক এই জরিপে অংশ নেয়। বিবিসি, গুগল ও অফকম জরিপের স্পন্সর করে। জরিপে জানানো হয়, যুক্তরাজ্য ছাড়াও যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং জার্মানীতে অনলাইন সংবাদ বিক্রির পরিমান বাড়ছে। তবে ডেনমার্কে এই পরিমান কমেছে। আর কিনে সংবাদ পড়ার ক্ষেত্রে মহিলাদের থেকে পুরুষরা এগিয়ে।

Newspaper reading on smartphone

রাউটার ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব জার্নালিজমের গবেষনা পরিচালক প্রফেসর রবার্ট পিকার্ড জানান, যুক্তরাষ্ট্রের ট্যাবলেট ও স্মার্টফোন ব্যবহারকারীরা অনলাইনে সংবাদ পড়ার জন্য মূল্য পরিশোধ করতে আগ্রহী হচ্ছেন। সংবাদ বিক্রি করা প্রতিষ্ঠানগুলোর সংবাদে বিশ্বস্থতা থাকার কারণে তারা বিনামুল্যের থেকে কিনে সংবাদ পড়ার বিষয়ে আগ্রহী হচ্ছেন। তবে সতর্কতার বিষয় হলো যুক্তরাজ্যে অনেক পত্রিকায় বিনামুল্যে মোবাইল অ্যাপস ছাড়ছে, যেটি একাধিক পত্রিকার সংবাদ কোনো চার্জ ছাড়াই সরবরাহ করে। যদিও এখনো পর্যন্ত দেশটিতে কিনে সংবাদ পড়ার বিপরীতে এর কেনো প্রভাব পড়েনি।

প্রফেসর রবার্ট পিকার্ড আরো জানান, গবেষনায় পাওয়া তথ্যনুযায়ী সংবাদপত্রের তুলনায় ম্যাগাজিনগুলো সংবাদ বিক্রিতে এগিয়ে আছে। কারণ ম্যাগাজিনগুলো বেশি পরিমানে সংবাদ বিশ্লেষন ও পরিবেশনে ভিন্নতা আনে।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন