অধিক ক্ষমতা সম্পন্ন গুগল এবং ইন্টেলের নতুন জেনারেশনের ক্রোমবুক

অধিক ক্ষমতা সম্পন্ন গুগল এবং ইন্টেলের নতুন জেনারেশনের ক্রোমবুক

গত মঙ্গলবার সানফ্রান্সিসকো’র একটি ইভেন্টে গুগল ও ইন্টেল কয়েকটি ক্রোম বুকের ঘোষনা দিয়েছে। ক্রোম বুক গুলো তৈরি করবে এসার, আসুস, ডেল, লেনোভো এবং তোশিবা।

গুগল আরও বলেছে ক্রোম বুকে খুব শীঘ্রই “গুগল নাও” ইন্টিগ্রেট করা হবে এবং ব্যবহারকারীরা গুগল প্লে মুভি ও টিভি-শো অফলাইনে দেখতে সক্ষম হবেন।

ইন্টেল ভাইস প্রেসিডেন্ট এবং মোবাইল কম্পিউটিং গ্রুপের জেনারেল ম্যানেজার “নাভিন শিনয়” বলেন: “Our strategy is about computing and ensuring any device that computes does it best with Intel,”, তিনি আরও বলেন: “We will embrace multiple operating systems.”

ক্রোমবুক হচ্ছে মূলত ল্যাপটপ যা চলে গুগলের ক্রোম অপারেটিং সিস্টেমের সাহায্যে এবং এগুলো নেটবুকের মতই তবে সাধারণ ল্যাপটপের তুলনায় কম শক্তিশালী। তবে আগের ক্রোমবুকের তুলনায় নতুন ক্রোমবুক শক্তিশালী হবে কারণ এতে ব্যবহার করা হয়েছে নতুন ইন্টেল চিপ।

প্রায় সবগুলো নতুন ক্রোমবুকে ব্যবহার করা হবে ইন্টেল সেলেরন প্রসেসর যা ইন্টেলের “Bay Trail” লাইনের উপর ভিত্তি করে তৈরি। ক্রোমবুক গুলোর ডিজাইন এমনভাবে করা হয়েছে যাতে এগুলো ১১ ঘন্টা পর্যন্ত ব্যাকআপ দিতে সক্ষম হয়।

intel

ইভেন্টে ইন্টেল আরও প্রদর্শন করেছে এক জোড়া উচ্চ ক্ষমতা সম্পন্ন ক্রোমবুক। যেগুলো তে দেয়া হয়েছে ইন্টেলের চতুর্থ প্রজন্মের কোর আই থ্রি প্রসেসর। ডেলের ক্রোমবুক ১১ এবং এসারের C720 ক্রোমবুক হচ্ছে এই দুটো বিশেষ ডিভাইস।

এসারের C270 এর মূল্য শুরু হবে ৩৫০ ডলার থেকে। এটি পাওয়া যাবে ছাত্র ছাত্রীদের নতুন সেমিস্টার শুরু হওয়াকালীন সময়ে। এবং ডেলের ক্রোমবুক ১১ পাওয়া যাবে বছরের শেষে, মূল্য শুরু হয়েছে ৩৪৯ ডলার থেকে। পূর্বে ডেলের লক্ষ ছিল ছাত্র ছাত্রীদের সাধ্য অনুযায়ী ক্রোমবুক তৈরি করা, তবে এবার তারা নতুন উচ্চ ক্ষমতা সম্পন্ন মডেলটি ব্যবসায়ীদের উদ্দেশ্যে তৈরি করেছে।

অন্যদিকে আসুস ঘোষনা দিয়েছে নতুন দুটি মডেলের। একটি ১১.৬ ইঞ্চি C200 এবং আরেকটি ১৩.৩ ইঞ্চি C300। দুটোই আসন্ন সামারে বিক্রি শুরু করা হবে।

এছাড়াও, এলজি’র “ক্রোমবেস” যা একটি ক্রোম অপারেটিং সিস্টেম চালিত ডেস্কটপ কম্পিউটার। এটির বিক্রি শুরু হবে এ মাসের শেষ দিকে। এর মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৪৯ ডলার। এবং এইচপি’র ক্রোমবক্স, যা আরেকটি ডেস্কটপ কম্পিউটার। এটার বিক্রি শুরু হবে জুন মাসে, শুধু যুক্তরাষ্ট্রে।

লেনোভো প্রদর্শন করেছে N20 এবং N20p ক্রোমবুক, যা কোম্পানিটির প্রথম কনজ্যুমার ক্রোমবুক।

এই সকল ক্রোম ডিভাইসগুলোতে ব্যবহার করা হয়েছে কোম্পানিটির সর্বপ্রথম “conflict-free” মাইক্রোপ্রসেসর। টিন, গোল্ড, ট্যান্টালাম এবং টাংস্টেন দ্বারা তৈরি নতুন এই চিপ ক্রোমবুকের জন্য অত্যন্ত কার্যকরী হবে বলে আশা করছেন নাভিন শিনয়।

 

About Bubly

একটি উত্তর দিন